ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

‘কনসার্ট ফর বাংলাদেশ’-এর শিল্পী লিওন রাসেল আর নেই

প্রকাশিত: ০৪:১৩ এএম, ১৫ নভেম্বর ২০১৬

পিয়ানোয় আঙুল ঘুরিয়ে জাদু খেলা শিল্পী লিওন রাসেল আর নেই। মহান মুক্তিযুদ্ধের সমর্থনে ‘কনসার্ট ফর বাংলাদেশ’-এ অংশ নেওয়া এই খ্যাতিমান শিল্পী স্থানীয় সময় গত রোববার রাতে যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যের ন্যাশভিলে ৭৪ বছর বয়সে নিজ বাড়িতে ঘুমের মধ্যেই চলে গেছেন না ফেরার দেশে।

এক বিবৃতিতে লিওন রাসেলের ওয়েবসাইটে তার স্ত্রী জ্যানেট ব্রিজেস এ সংবাদ নিশ্চিত করেছেন।

যুক্তরাষ্ট্রের ওকলাহোমায় ১৯৪২ সালের ২ এপ্রিল লিওন রাসেলের জন্ম। এ পর্যন্ত তার ৩৫টির বেশি গানের অ্যালবাম প্রকাশ পেয়েছে। ২০১১ সালে রক অ্যান্ড রোল হল অব ফেমে ওঠে এ শিল্পীর নাম।

জনপ্রিয় সংগীতশিল্পী এলটন জন, কিংবদন্তি লিওন রাসেলকে নিজের সংগীতের আদর্শ ও অনুপ্রেরণা হিসেবে মনে করতেন।

১৯৭১ সালের ১ আগস্ট যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে অনুষ্ঠিত ‘কনসার্ট ফর বাংলাদেশ’-এ সক্রিয়ভাবে যুক্ত ছিলেন তিনি। পণ্ডিত রবিশঙ্কর ও জর্জ হ্যারিসনের আহ্বানে ওই কনসার্টে অংশ নিয়ে গিটারের পাশাপাশি পিয়ানো বাজিয়ে ১০ মিনিটের একটি মেডলিতে ‘ইয়াং ব্লাড’ গানটির কিছু অংশ গেয়েছিলেন তিনি।

সত্তরের দশকে বিশ্বের সংগীতপ্রেমীদের কাছে দারুণ জনপ্রিয় হয়ে ওঠেন রাসেল। পিয়ানো, বেজ গিটার, মেন্ডোলিনে বাজানোয় যেমন ছিলেন দক্ষ, তেমনি লোকগান, জ্যাজ, ব্লুজ আর রক গান দিয়েও মাতিয়েছেন দুনিয়া। তিনি শুধু গাইতেনই না, লিখতেনও। সূত্র : রয়টার্স, বিবিসি ও ইয়াহু।

এমএমজেড/পিআর