ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

রাশিয়ার বিরুদ্ধে মিনস্ক চুক্তি লঙ্ঘনের অভিযোগ

প্রকাশিত: ০৪:০৭ এএম, ১৯ ফেব্রুয়ারি ২০১৫

রাশিয়ার বিরুদ্ধে মিনস্ক চুক্তি লঙ্ঘনের অভিযোগ তুলেছে যুক্তরাষ্ট্র। যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘনের নিন্দা জানিয়ে রাশিয়াকে এর জন্য চড়া মূল্য দিতে হবে বলেও হুঁশিয়ার করেছে তারা। হোয়াইট হাউস থেকে মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের বক্তব্যের বরাত দিয়ে এক বিবৃতিতে বলা হয়, `রাশিয়াকে এ জন্য চড়া মূল্য দিতে হবে।`

ইউরোপে নিরাপত্তা ও সহযোগিতা সংস্থার (ওএসইসি) পর্যবেক্ষকদের দেবালৎসেভ শহরে ঢুকতে রাশিয়া ও বিচ্ছিন্নতাবাদীদের প্রতিবন্ধকতা সৃষ্টিরও তীব্র নিন্দা জানান বাইডেন। এই বিবৃতি প্রকাশের আগে বাইডেন ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কোর সঙ্গে টেলিফোনে পরিস্থিতি নিয়ে আলাপ করেন। খবর বিবিসি ও এএফপির।

রুশপন্থি বিদ্রোহী ও সরকারি সৈন্যদের মধ্যে যুদ্ধ বন্ধে বেলারুশের রাজধানী মিনস্কে গত সপ্তাহে ফ্রান্স, জার্মানি, রাশিয়া ও ইউক্রেনের নেতারা একটি অস্ত্রবিরতি চুক্তিতে সম্মত হন। তবে বিচ্ছিন্নতাবাদীরা মঙ্গলবার অস্ত্রবিরতি লঙ্ঘন করে দেবালৎসেভ শহরে গোলাবর্ষণ করে। এর পেছনে রাশিয়ার উস্কানি রয়েছে বলে মনে করা হচ্ছে।

ইউক্রেন বিদ্রোহীদের মদদদানের অভিযোগে পশ্চিমা শক্তিগুলোর কাছে রাশিয়ার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানিয়েছিল। ইউক্রেনের দাবি, যুদ্ধবিরতি চুক্তি চলা সত্ত্বেও পূর্ব ইউক্রেনের রুশপন্থিরা রুশ মদদে সরকারি বাহিনীর ওপর হামলা চালাচ্ছে।

তবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে এক সংবাদ সম্মেলনে ইউক্রেনের এই দাবি নাকচ করে দিয়ে বলেন, `আমি আশা করি, ইউক্রেন সরকার তাদের সেনাবাহিনীকে অস্ত্র সংবরণ করার ব্যাপারে বাধা দেবে না।` যুক্তরাষ্ট্রের এই বক্তব্যকে উস্কানিমূলক আখ্যায়িত করে রুশ অ্যাম্বাসাডর ভিতালি চারকিন বলেন, `রাশিয়া কোনো কিছু নিয়ে ছলচাতুরী করছে না। সংকট শুরু হওয়ার লগ্নেই আমরা সেখানে শান্তি প্রতিষ্ঠার কথা বলেছিলাম। সংশ্লিষ্ট সব পক্ষের মধ্যে একটা আলাপ-আলোচনা হোক, সেটাই চেয়েছিলাম।`

এআরএস/এমএস