ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

নিষিদ্ধ হতে যাচ্ছে জাকির নায়েকের গবেষণা সংস্থা

প্রকাশিত: ০৯:১১ এএম, ২৯ অক্টোবর ২০১৬

ইসলামি বক্তা, গবেষক এবং লেখক জাকির নায়েকের গবেষণা সংস্থা নিষিদ্ধ হতে যাচ্ছে। স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, জাকির নায়েকের গবেষণা সংস্থাটি শিগগিরই নিষিদ্ধ করা হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে একটি তদন্ত রিপোর্টে বলা হয়েছে, জাকির নায়েকের গবেষণা সংস্থা ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন (আইআরএফ) বেআইনী কার্যক্রমের সঙ্গে যুক্ত ছিল। জাকির নায়েকের পিস টিভি এবং  গবেষণা প্রতিষ্ঠানের বিরুদ্ধে একটি খসড়া রিপোর্ট তৈরি করা হয়েছে।

ওই খসড়া রিপোর্টের ওপর ভিত্তি করেই জাকির নায়েকের গবেষণা সংস্থাটি যে কোনো সময় বন্ধ করে দেয়া হবে। মহারাষ্ট্রের পুলিশের তথ্যমতে, জাকির নায়েকের ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের  (আইআরএফ) বিরুদ্ধে বেআইনী কার্যক্রমের সঙ্গে যুক্ত থাকার প্রমাণ পাওয়া গেছে।

এছাড়া তরুণদের সন্ত্রাসী কার্যক্রমে উদ্বুদ্ধ করার অভিযোগের ভিত্তিতে জাকির নায়েকের বিরুদ্ধে ফৌজদারি মামলা করা হয়েছে বলে একটি সূত্র জানিয়েছে।

ভারতের গোয়েন্দা সূত্র জানিয়েছে, সংস্থার জন্য বেআইনিভাবে টাকা সংগ্রহ করেছেন জাকির নায়েক। সেই টাকাতেই বিভিন্ন সন্ত্রাসী কার্যক্রমে মদদ জুগিয়েছেন তিনি।

এদিকে, তার সাবেক দুই সহযোগীকে গ্রেপ্তার করেছে ভারতের মহারাষ্ট্র পুলিশ। তবে এ প্রসঙ্গে জাকির নায়েক বলেছেন, সন্ত্রাসের সঙ্গে তার কোনো সম্পর্ক নেই। তিনি কোনো বেআইনি কাজ করেননি। তিনি সব ধরনের প্রমাণ তুলে ধরতে প্রস্তুত বলেও জানিয়েছেন।

টিটিএন/আরআইপি

আরও পড়ুন