ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

প্রতিরক্ষা নথি চুরির অভিযোগে নয়াদিল্লিতে পাক কর্মকর্তা গ্রেফতার

প্রকাশিত: ০৫:৪৭ এএম, ২৭ অক্টোবর ২০১৬

ভারতীয় গোপন প্রতিরক্ষা নথি চুরির অভিযোগে পাকিস্তান হাই কমিশনের এক কর্মকর্তাকে গ্রেফতার করেছে নয়াদিল্লি পুলিশ। গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার পাকিস্তানি ওই কর্মকর্তাকে গ্রেফতার করা হয়েছে। এনডিটিভি বলছে, দিল্লির কূটনৈতিক এলাকা চানাকিয়াপুরির পুলিশ স্টেশনে তাকে জিজ্ঞাসাবাদ করছে নয়াদিল্লি পুলিশ।

দেশটির আরেক প্রভাবশালী দৈনিক টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, ওই কর্মকর্তা নয়াদিল্লিতে নিযুক্ত পাক রাষ্ট্রদূত আবদুল বাসিতের স্টাফ। তার কাছে থেকে ভারতীয় সেনাবাহিনীর গুরুত্বপূর্ণ নথি উদ্ধার করেছে পুলিশ।

গুপ্তচরবৃত্তির অভিযোগে আটক ৩৫ বছর বয়সী ওই কর্মকর্তার নাম মেহমুদ আখতার। ভারতীয় গোয়েন্দা এক সপ্তাহ ধরে তার গতিবিধির ওপর নজর রেখেছিলেন।

২০১৫ সালে পাকিস্তানি গোয়েন্দাদের তত্ত্বাবধানে  নয়াদিল্লিতে গুপ্তচরবৃত্তির অভিযোগে ৫ পাক কর্মকর্তাকে গ্রেফতার করা হয়েছিল। এরপর থেকেই পাক কর্মকর্তাদের ওপর গোয়েন্দা নজরদারি বাড়ায় ভারত।

এমন এক সময় ওই পাক কর্মকর্তাকে গ্রেফতার করা হল যখন দুই দেশের মাঝে চরম উত্তেজনা চলছে। গত মাসে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের উরি সেনাঘাঁটিতে সন্ত্রাসী হামলায় ১৯ ভারতীয় সেনার প্রাণহানির পর এ উত্তেজনার সূত্রপাত্র হয়।

এর পর গত ২৯ সেপ্টেম্বর পাক অধিকৃত কাশ্মিরে ঢুকে ভারতীয় সেনাবাহিনী জঙ্গি ঘাঁটিতে সার্জিক্যাল স্ট্রাইক অভিযান পরিচালনা করে। এতে বহু জঙ্গি ও সাত পাক সেনা নিহত হয়েছে বলে ভারত দাবি করলেও পাকিস্তান নয়াদিল্লির অভিযানের দাবিকে প্রত্যাখ্যান করে দিয়েছে।

এসঅাইএস/আরআইপি