ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ফ্রান্সের শরণার্থী শিবির উচ্ছেদ

প্রকাশিত: ০৩:২৪ এএম, ২২ অক্টোবর ২০১৬

সোমবার থেকে ফ্রান্সের ক্যালে শহরের শরণার্থী শিবির উচ্ছেদ শুরু করার ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ। ওই ক্যাম্পগুলোয় সাত হাজারের বেশি মানুষ মানবেতরভাবে রয়েছে এবং তাদের ফ্রান্সের অন্যত্র পুনর্বাসিত করা হবে বলে জানানো হয়েছে।

ব্রিটেনের সীমান্তবর্তী ফরাসি শহর ক্যালের এই শরণার্থী শিবিরটি জাঙ্গল ক্যাম্প নামে পরিচিত। গত কয়েক বছর ধরে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা শরণার্থীরা এখানে বাস করছে। এদের মধ্যে অনেকেরই প্রধান উদ্দেশ্য সীমান্ত অতিক্রম করে ব্রিটেনে প্রবেশ করা।

এই শিবিরের অনেকেই জোর করে বা গোপনে ট্রাকে করে ব্রিটেনে প্রবেশের চেষ্টা করে। এ কারণে এই শিবির নিয়ে ব্রিটেন এবং ফরাসি সরকারের মধ্যে তিক্ততাও তৈরি হয়েছে।

কর্মকর্তারা জানিয়েছেন, এই ক্যাম্পে ছোট ছোট কন্টেইনারের ঘরে অন্তত সাত হাজার মানুষ বসবাস করে। যদিও দাতব্য সংস্থাগুলো বলছে, এই ক্যাম্পে দশ হাজারের বেশি বাসিন্দা রয়েছে।

সোমবার থেকে শিবিরের সব বাসিন্দাকে বাসে করে ফ্রান্সের অন্যত্র সরিয়ে নেয়া হবে। তারা সেখানে শরণার্থী হিসাবে আশ্রয়ের আবেদন করতে পারবেন।

তবে ক্যাম্পের বেশ কিছু শিশু শরণার্থীকে আশ্রয়ে দেবে ব্রিটেন। ফরাসি সরকার বলছে, ক্যাম্প উচ্ছেদের কার্যক্রমে কোন বাধা এলে পুলিশ হস্তক্ষেপ করবে।

এর আগে চলতি বছরের শুরুর দিকে এই শিবিরের আরো একটি অংশ উচ্ছেদ করা হয়েছিল।

টিটিএন/এমএস

আরও পড়ুন