ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

কাশ্মিরে জঙ্গিবিরোধী অভিযানে চীন-পাকিস্তানের পতাকা উদ্ধার

প্রকাশিত: ০৯:৩৬ এএম, ১৯ অক্টোবর ২০১৬

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে নিরাপত্তা বাহিনীর এক যৌথ অভিযানে চীন ও পাকিস্তানের জাতীয় পতাকা, লস্কর-এ-তৈয়বা এবং জায়েশ-ই-মুহম্মদের মতো জঙ্গি সংগঠনগুলোর প্রচার পুস্তিকা এবং পেট্রোল বোমা উদ্ধার করা হয়েছে। ওই অভিযানে ৪৪ জনকে আটক করা হয়েছে। ভারতীয় সেনাবাহিনীর তরফ থেকে এ তথ্য জানানো হয়েছে। খবর বিবিসির।

সোমবার গভীর রাত থেকে বারামুলায় ওই অভিযান শুরু হয়। এক সেনা মুখপাত্র ভারতীয় গণমাধ্যমকে জানিয়েছেন, ‘ওই অভিযান চলাকালে অন্তত ৭শ’ বাড়িতে তল্লাশী চালানো হয়েছে এবং ৪৪ জনকে আটক করা হয়েছে। এদের সঙ্গে জঙ্গি কার্যকলাপের যোগ আছে বলে মনে করা হচ্ছে। দেশবিরোধী প্রচার পুস্তিকা আর বেআইনী মোবাইল ফোনও উদ্ধার করা হয়েছে।

ওই এলাকায় কয়েকজন জঙ্গি আশ্রয় নিয়েছে এমন তথ্যের ভিত্তিতেই তল্লাশী অভিযান চালানো হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় পুলিশ কর্মকর্তারা।

সোমবার মাঝরাতে ওই অভিযান শুরু হওয়ার আগে বেশ কয়েকটি এলাকার মধ্যে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়। সেসময় সাধারণ মানুষকে বাড়ির ভেতরে অবস্থান করতে বলা হয়।

কোন অল্পবয়সী ছেলেদের গায়ে ছররার আঘাত রয়েছে কিনা অভিযানের সময় সেটাও দেখেছে নিরাপত্তাবাহিনী। দেহে ছররার আঘাত থাকার অর্থই হলো ওই ব্যক্তি সাম্প্রতিক বিক্ষোভে অংশ নিয়েছে।

সন্দেহভাজন জঙ্গিদের পাশাপাশি পেলেট বা ছররার আঘাতপ্রাপ্তদেরও আটক করা হয়েছে। জুলাই মাসের শুরুর দিকে হিজবুল মুজাহিদিন গোষ্ঠীর কমান্ডার বুরহান ওয়ানি নিরাপত্তাবাহিনীর সঙ্গে গোলাগুলির আঘাতে মারা যাওয়ার পর তিন মাসেরও বেশি সময় ধরে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে সংঘর্ষের ঘটনা ঘটছে।

বিক্ষোভে এখন পর্যন্ত ৮০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ছররা বন্দুকের আঘাতে আহত হয়েছেন বহু বিক্ষোভকারী। অনেকের চোখও নষ্ট হয়ে গেছে।

টিটিএন/এবিএস

আরও পড়ুন