ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

মোদির সন্ত্রাসবাদের অভিযোগের পর পাকিস্তানের পাশে চীন

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১১:২২ এএম, ১৭ অক্টোবর ২০১৬

পাকিস্তানকে ‘সন্ত্রাসবাদের আস্তানা’ হিসেবে ভারতীয় প্রধানমন্ত্রীর মন্তব্যের পর ইসলামাবাদের পাশে দাঁড়িয়েছে দীর্ঘদিনের মিত্র চীন। রোববার ব্রিকসভুক্ত দেশের রাষ্ট্রপ্রধানদের সম্মেলনে দেয়া বক্তৃতায় পাকিস্তানকে নিয়ে ওই মন্তব্য করেন নরেন্দ্র মোদি। এরপরই চীন দীর্ঘদিনের বন্ধুরাষ্ট্র পাকিস্তানের পাশে দাঁড়ালো।

সীমান্ত পেরিয়ে ভারতে ঢুকে পাকিস্তান সরকার সমর্থিত জঙ্গিরা হামলা চালাচ্ছে বলে নয়াদিল্লি দীর্ঘদিন ধরে অভিযোগ করে আসছে। সর্বশেষ গত ১৮ সেপ্টেম্বর ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের পাঠানকোট সেনাঘাঁটিতে জঙ্গি হামলায় ১৯ ভারতীয় সেনা নিহত হওয়ার পর দুই দেশে চরম উত্তেজনা চলছে। ভারত ওই হামলার জন্য পাকিস্তানকে দায়ী করে বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে পাকিস্তানকে বিচ্ছিন্ন করার ঘোষণা দিয়েছে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হু চুনইং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মন্তব্যের পর বলেছেন, চীন সব ধরনের সন্ত্রাসবাদের বিপক্ষে এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে সন্ত্রাসবিরোধী সহযোগিতা আরো বৃদ্ধি করা উচিত।

পাকিস্তানকে নিয়ে ভারতীয় প্রধানমন্ত্রীর মন্তব্যের দিকে ইঙ্গিত করে বেইজিংয়ে এক নিয়মিত ব্রিফিংয়ে হু চুনইং বলেন, ‘আমরা বিশেষ কোনো দেশ, জাতি বা অঞ্চলের সন্ত্রাসবাদের বিরোধিতা করি। এটিই চীনের ধারাবাহিক অবস্থান’।

তিনি বলেন, প্রত্যেকেই জানেন যে, ভারত এবং পাকিস্তান সন্ত্রাসবাদের শিকার। সন্ত্রাসবাদের বিরুদ্ধে পাকিস্তান  লড়াই ও অনেক বড় ত্যাগ স্বীকার করেছে।

সূত্র : ডন।

এসআইএস/আরআইপি

আরও পড়ুন