ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

বৈশ্বিক উষ্ণতা কমাতে দেড় শতাধিক দেশের সমর্থন

প্রকাশিত: ০৯:২১ এএম, ১৫ অক্টোবর ২০১৬

বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির জন্য দায়ী গ্যাসের নিঃসরণ কমাতে দেড় শতাধিক দেশ একটি চুক্তিতে সম্মতি জানিয়েছে। হাইড্রোফ্লুরোকার্বন (এইচএফসিএস) ব্যাপক হারে ফ্রিজ, এয়ার কন্ডিশনার এবং এরোসল স্প্রেতে ব্যবহৃত হয়। এগুলো বাতাসকে দূষিত করছে। এসব গ্যাসের ব্যাপক ব্যবহার আমাদের অনেক ক্ষতি করছে। খবর বিবিসির।

শনিবার আফ্রিকার দেশ রুয়ান্ডায় বিভিন্ন দেশের প্রতিনিধিরা উপস্থিত থেকে বৈশ্বিক উষ্ণতা কমাতে এক চুক্তিতে সমর্থন দিয়েছে। এই চুক্তি স্বাক্ষর হলে তা হবে ঐতিহাসিক। কেননা জলবায়ুর নেতিবাচক পরিবর্তন ও উষ্ণতা বৃদ্ধি থেকে পৃথিবীকে বাঁচাতে হলে এইচএফসির নিঃসরণ অবশ্যই কমাতে হবে। আর এ বিষয়ে এক সঙ্গে বিশ্বের এত দেশের সমর্থন পাওয়াটা খুবই গুরুত্বপূর্ণ।

হাইড্রোজেন, ফ্লুরিন এবং কার্বন মৌলের বিক্রিয়ায় সৃষ্ট হাইড্রোফ্লুরোকার্বন গ্যাসগুলোই গ্রিনহাউস গ্যাস নামে পরিচিত। পৃথিবীর উপরিভাগে এই গ্যাসের স্তর বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির জন্য অনেকাংশেই দায়ী।

রুয়ান্ডার প্রাকৃতিকসম্পদমন্ত্রী ভিনসেন্ট বইরুতা আজ শনিবার বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, বিশ্বের ১৫০টির বেশি দেশের প্রতিনিধিরা রাতভর আলোচনা করে এই চুক্তিতে সম্মতি জানিয়েছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি এই চুক্তি বাস্তবায়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। এক বিবৃতিতে তিনি বলেন, এটা বিশ্বের জন্য এক বড় বিজয়।

টিটিএন/এবিএস

আরও পড়ুন