ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

‘ইনশাআল্লাহ’ বলায় বিমানযাত্রীকে নামিয়ে দেয়ার অভিযোগ

প্রকাশিত: ১০:৫৯ এএম, ০৬ অক্টোবর ২০১৬

মোবাইলে কথপোকথনের সময় ‘ইনশাআল্লাহ’ বলায় যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলস বিমানবন্দরে এক মুসলিম যাত্রীকে নামিয়ে দেয়ার অভিযোগ উঠেছে। চলতি বছরের এপ্রিলে সাউথওয়েস্ট এয়ার লাইন্সের একটি ফ্লাইটে এ ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার ব্রিটেনের প্রভাবশালী দৈনিক দ্য ইন্ডিপেনডেন্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, সাউথওয়েস্ট এয়ার লাইন্সের বিমান থেকে নামিয়ে দেয়া ওই মুসলিম যাত্রীর নাম খাইরুলদিন মাখজুমি। ২৬ বছর বয়সী এই মুসলিম বারকেলে থেকে স্নাতক শেষ করেছেন।

বিমানের আসনে বসে ইরাকের রাজধানী বাগদাদে তার এক চাচার সঙ্গে ফোনে কথা বলছিলেন তিনি। আগেরদিন জাতিসংঘের মহাসচিব বান কি মুনের সঙ্গে নৈশভোজে অংশ নিয়েছিলেন খাইরুলদিন। সেখানে বান কি মুনকে এক প্রশ্ন করেছিলেন তিনি। সে সময় তার মাঝে কী ধরনের উত্তেজনা তৈরি হয়েছিল সে ঘটনাই জানাচ্ছিলেন চাচাকে।

কথা বলার এক পর্যায়ে ইনশাআল্লাহ বলেন তিনি। খেয়াল করেন, তার ফোনালাপে এক নারী বিরক্ত হচ্ছেন। খাইরুলদিন সিএনএনকে বলেন, এর দুই মিনিটের মধ্যে এক ছেলে পুলিশের এক কর্মকর্তাকে নিয়ে আসেন; আমি বুঝতেও পারিনি তারা এত দ্রুত কীভাবে এসেছে। পরে আমাকে বিমান থেকে নামিয়ে দেয়া হয়।

পরে বিমানের এক অ্যাজেন্ট তাকে পাহারা দেন এবং জিজ্ঞাসা করেন, বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে কেন তিনি আরবি ভাষায় কথা বলেছিলেন। রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক শেষ করা খাইরুলদিন জিজ্ঞাসাবাদে জানান, তিনি ফোনে ইনশাআল্লাহ বলেছেন।

ঘটনার শেষ এখানেই নয়; কুকুর এনে লাগেজ ও মানি ব্যাগ তল্লাশির পর তাকে ছেড়ে দেয়া হয়।

এসআইএস/এবিএস

আরও পড়ুন