ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ভারতের অভিযানের কথা স্বীকার করলেন পাক পুলিশ কর্মকর্তা

প্রকাশিত: ০৭:১৩ এএম, ০৬ অক্টোবর ২০১৬

পাক অধিকৃত কাশ্মিরে ঢুকে ভারতীয় সেনাবাহিনীর ‘সার্জিক্যাল স্ট্রাইক’ অভিযান পরিচালনার কথা স্বীকার করলেন পাকিস্তানের ঊর্ধ্বতন এক পুলিশ কর্মকর্তা। ইসলামাবাদ অস্বীকার করলেও ভারতের ওই অভিযানে অন্তত পাঁচ পাক সেনা ও বেশ কয়েকজন সন্ত্রাসী নিহত হয়েছে।

বুধবার পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরের মিরপুর রেঞ্জের পুলিশ সুপার গোলাম আকবর সিএনএন নিউজ১৮ টিভিকে বলেন, ২৯ সেপ্টেম্বর ভোরের দিকে কাশ্মিরের বিভিন্ন সেক্টরে ওই অভিযান পরিচালনা করেছে ভারতীয় সেনাবাহিনী।

মনোজ গুপ্ত নামে ওই টেলিভিশনে কর্মরত এক সাংবাদিক পুলিশের মহাপরিদর্শক (আইজি) মুশতাক হিসেবে নিজেকে পরিচয় দিয়ে ওই পুলিশ কর্মকর্তার সঙ্গে টেলিফোনে কথা বলেন। পরে পুলিশ সুপার গোলাম আকবর ভারতের অভিযান চালানোর বিষয়ে জানেন বলে স্বীকার করেন।

তিনি বলেন, কাশ্মির সীমান্তের কাছে ভিম্বারের সামানা, পুনের হাজিরা, নিলামের দুধনিয়াল ও হাথিয়ান বালার কায়ানি সেক্টরে ওই অভিযান পরিচালনা করেছে ভারত। ভারতীয় সেনাবাহিনীর আকস্মিক অভিযানের পর তাৎক্ষণিকভাবে ওই সব এলাকা ঘিরে ফেলে।

পুলিশ সুপার গোলাম আকবর বলেন, ‘ঘটনা ছিল রাতে। প্রায় ৩ থেকে ৪ ঘণ্টা ধরে...রাত দুইটা থেকে ভোর ৪ অথবা ৫টা পর্যন্ত... এই সময়ের মধ্যে অভিযান চালিয়েছিল। পৃথক পৃথক স্থানে তারা (ভারতীয় সেনা) অভিযান পরিচালনা করেছিল...বেশ কয়েকটি জায়গা আক্রান্ত হয়েছিল...তারা অবশ্য প্রতিরোধের মুখোমুখি হয়েছিলেন’।

সংবাদমাধ্যমটি বলছে, পাকিস্তান সেনাবাহিনী আকস্মিক অভিযানে আক্রান্ত হয় এবং পাঁচ সেনার প্রাণহানি ঘটেছে। পাকিস্তানি নিহত সেনা সদস্যদের নাম সংবাদমাধ্যমটির কাছে আছে বলে দাবি করা হয়েছে; তবে তা প্রকাশে রাজি হয়নি।

কাশ্মিরে ভারতীয় সেনাবাহিনীর অভিযানের দাবির পর পাক-ভারত উত্তেজনা এখন তুঙ্গে। এরই মাঝে জঙ্গিরা ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর একাধিক ঘাঁটিতে হামলা চালিয়েছে। এতে সেনাসদস্য ও কয়েকজন জঙ্গি নিহত হয়েছে।

পাকিস্তানি ওই পুলিশ কর্মকর্তা আরো বলেছেন, অভিযানের পর অ্যাম্বুলেন্সের মাধ্যমে পাক সেনারা নিহতদের মরদেহ নিয়ে যায়। গ্রামে তাদের দাফনও সম্পন্ন করেছে পাক সেনাবাহিনী।

১৮ সেপ্টেম্বর ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের পাঠানকোটে সেনাবাহিনীর ঘাঁটিতে সন্ত্রাসী হামলায় ১৮ ভারতীয় সেনা নিহত হন। এ ঘটনার পর থেকে পাকিস্তানের সঙ্গে সম্পর্কের টানাপড়েন তৈরি হয় ভারতের। পাঠানকোট হামলায় পাকিস্তান জড়িত বলে ভারত দাবি করলেও পাকিস্তান বরাবরই তা নাকচ করে আসছে। এ ঘটনার জেরে দুই দেশের মাঝে তীব্র উত্তেজনা ছড়িয়ে পড়েছে।

এর আগে, ভারতীয় সেনাবাহিনীর প্রধান পাকিস্তানে ঢুকে সন্ত্রাসী ঘাঁটিতে হামলা চালানোর হুমকি দিয়েছিলেন। এরপরই পাক অধিকৃত কাশ্মিরে ঢুকে ভারতীয় সেনা অভিযানের খবর জানান ভারতের সেনাবাহিনীর ডিরেক্টর জেনারেল অব মিলিটারি অপারেশনস লেফটেন্যান্ট জেনারেল রণবীর সিং। তবে পাকিস্তানের ভেতরে ভারতীয় সেনা অভিযানের খবর নাকচ করে দিয়েছে ইসলামাবাদ।

এসআইএস/আরআইপি

আরও পড়ুন