ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সন্ত্রাসীদের ভুয়া ভিডিও তৈরিতে পেন্টাগনের ব্যয় ৫০ কোটি ডলার

প্রকাশিত: ০৭:২০ এএম, ০৫ অক্টোবর ২০১৬

ইরাকে সন্ত্রাসীদের নামে ভুয়া ভিডিও ফুটেজ তৈরিতে ৫০ কোটি ডলার ব্যয় করেছে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন। এসব ভিডিও ফুটেজ তৈরিতে জড়িত ছিল ব্রিটিশ প্রচারণা সংস্থা বেল পোট্টিংজার। সংস্থাটিকে এসব ভুয়া ভিডিওর জন্য ২০০৭ থেকে ২০১১ সাল পর্যন্ত এই ব্যাপক অর্থের যোগান দিয়েছে পেন্টাগন। খবর দ্য বিস্টের।

ব্যুরো অব ইনভেস্টিগেটিভ জার্নালিজমের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইরাকে সন্ত্রাসীদের নামে এসব ভুয়া ভিডিও তৈরি করা হতো। পেন্টাগনের তৈরি ভিডিও ফুটেজগুলোতে গোপন কোড বসানো থাকতো। ফলে কেউ তা দেখলে সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট আইপি ঠিকানা পেন্টাগনের কাছে চলে যেত। কথিত সন্ত্রাসীদের প্রতি কাদের দুর্বলতা আছে এবং কারা এসব দেখে তা শনাক্ত করতেই এ ভিডিও ফুটেজগুলো ব্যবহার করেছে পেন্টাগন।

২০০৬ থেকে ২০০৮ সাল পর্যন্ত ইরাকে এ ধরনের ভিডিও ফুটেজ তৈরিতে জড়িত ছিলেন মার্কিন সেনা সদস্য মার্টিন ওয়েলস। ভিডিও ফুটেজে গোপন কোড বসানোর বিষয়টি দ্য সানডে নিউজের কাছে প্রকাশ করেছেন তিনি। ভিডিও ফুটেজ তৈরি করা ছাড়াও মার্কিন নীতির পক্ষে আরবি ভাষায় প্রচারণামূলক বিজ্ঞাপন এবং নাটক তৈরির কাজ করেছে ব্রিটিশ এ প্রচারণা সংস্থাটি।

ভিডিও নির্মাণ প্রকল্প নিয়ে ব্রিটিশ সংস্থাকে পেন্টাগন, মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ এবং মার্কিন জাতীয় নিরাপত্তা সংস্থার সঙ্গে অব্যাহত যোগাযোগ রক্ষা করতে হতো। ওই ফার্মের তৈরি ভিডিওগুলো স্বাক্ষর করতের জেনারেল ডেভিড পেট্টাউস। সেসময় ইরাকে তিন ধরনের মিডিয়া অপারেশন চালানো হত বলে জানিয়েছেন বেল পোট্টিনজার।

মার্কিন মেরিন সেনারা ইরাকে অভিযান চালানোর সময়ে সেখানে ভিডিও ফুটেজ সংবলিত সিডি কৌশলে ফেলে রেখে আসতো বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। আল কায়দার নামেও ভিডিও প্রকাশ করতো সংস্থাটি।

টিটিএন/এমএস

আরও পড়ুন