ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সার্ক ভুলে বিমসটেকের ওপর জোর দিতে বললেন পিনাক রঞ্জন

প্রকাশিত: ০৬:০৬ এএম, ০৫ অক্টোবর ২০১৬

সার্ক ভুলে বঙ্গোপসাগরভিত্তিক দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোর আঞ্চলিক জোট বিমসটেকের ওপর বাংলাদেশের জোর দেয়ার  কথা বলেছেন বাংলাদেশে নিযুক্ত ভারতের সাবেক হাইকমিশনার পিনাক রঞ্জন চক্রবর্তী।

সোমবার নয়াদিল্লিতে সরকারি আমন্ত্রণে ভারতে সফররত বাংলাদেশি সাংবাদিকের সঙ্গে আলাপচারিতায় এ কথা বলেন তিনি। সে সময় তিনি বলেন, ‘এখন সার্কের কথা ভুলে যান। বিমসটেকের দিকে দৃষ্টি নিবদ্ধ করতে আমি বাংলাদেশকে আহ্বান জানাই।’

গত মাসে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের উরিতে সেনাঘাঁটিতে হামলার ঘটনায় ১৮ সেনা নিহত হওয়ার পর থেকেই ভারত এবং পাকিস্তানের মধ্যে যুদ্ধের দামামা শুরু হয়েছে। এর জের ধরেই নভেম্বরে অনুষ্ঠিতব্য সার্ক সম্মেলন বর্জন করে ভারত।

ভারতের সার্ক সম্মেলন বর্জনের ঘোষণার পরপরই বাংলাদেশ, ভুটান, আফগানিস্তান এবং শ্রীলঙ্কা সার্ক সম্মেলন বর্জন করেছে।  আটটি সদস্য দেশের চারটির আপত্তির মধ্যে ২৯ সেপ্টেম্বর সার্ক শীর্ষ সম্মেলন স্থগিত করা হয়।

ভারত-পাকিস্তানের মধ্যে চলমান এই উত্তেজনাকর পরিস্থিতি থেকে বাংলাদেশের দূরে থাকা উচিত বলে পরামর্শ দিয়েছেন সাবেক এই ভারতীয় কূটনীতিক।

সার্কের অগ্রগতিতে পাকিস্তানকে প্রধান বাধা বলে উল্লেখ করে পিনাক রঞ্জন বলেন, যুদ্ধাপরাধের বিচারে পাকিস্তান অযাচিত হস্তক্ষেপ করেছে। বাংলাদেশের সঙ্গে আচরণও বদলায়নি দেশটি।

পাকিস্তানকে বাদ দিয়ে দক্ষিণ এশিয়ার বাকি দেশগুলোকে সঙ্গে নিয়ে ভারত বিমসটেককে শক্তিশালী করার দিকে মনোযোগী হচ্ছে বলেও জানান তিনি।

‘আমাদের বিমসটেক ও বিবিআইএন নিয়ে অগ্রসর হওয়া উচিত’ বলে মন্তব্য করেছেন তিনি। ১৯৯৭ সালে বাংলাদেশ, ভারত, মিয়ানমার, শ্রীলংকা, থাইল্যান্ড, নেপাল ও ভুটান নিয়ে গঠিত হয় বিমসটেক জোট। এর সদর দফতর ঢাকায় অবস্থিত। সার্কের সদস্য দেশগুলোর মধ্যে পাকিস্তান, মালদ্বীপ ও আফগানিস্তান এ জোটের সদস্য নয়।

তাই বিমসটেককে শক্তিশালী করতে আফগানিস্তান ও মালদ্বীপকে বিমসটেকের পর্যবেক্ষক করার চিন্তা-ভাবনা চলছে বলেও জানান পিনাক।

টিটিএন/এমএস

আরও পড়ুন