ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

মোদির সঙ্গে দেখা করতে চান ইরম শর্মিলা

প্রকাশিত: ০৮:২৫ এএম, ০২ অক্টোবর ২০১৬

লৌহমানবী খ্যাত মানবাধিকার কর্মী ইরম শর্মিলা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করতে চান। তিনি মোদির কাছ থেকে বিভিন্ন বিষয়ে উপদেশ নেবেন বলে জানিয়েছেন। খবর প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার।

এর আগে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে সাক্ষাত করেন শর্মিলা। এখন তিনি ভালো উপদেশের জন্য মোদির সঙ্গে সাক্ষাত করতে চান। মনিপুরে বিভিন্ন রাজনৈতিক দলকে কিভাবে পরাজিত করা সম্ভব সে বিষয়ে কেজরিওয়ালের সঙ্গে কথা বলেছেন শর্মিলা।

এক বিবৃতিতে শর্মিলা বলেন, ভালো উপদেশ সব সময়ই প্রত্যাশাযোগ্য। একজন মানুষ বন্ধু হোক বা শত্রু হোক, যদি তার ভালো চিন্তা থাকে এবং যদি সে সেসব বিষয় আমার সঙ্গে ভাগ করে নিতে চায় তবে আমি তার উপদেশ গ্রহণ করতে চাই।

নতুন জীবনের প্রথম পদক্ষেপ হিসেবে গত আগস্টে অনশন ভেঙে শর্মিলা বলেছিলেন, রাজনীতিতে আমার জ্ঞান নেই। আমি একজন সাধারণ মানুষ, ভগবান নই। তবে আমি রাজনীতিতে যাত্রা শুরু করতে চাই। মানুষ আমাকে লৌহমানবী বলে ডাকে। আমি ওই নাম নিয়েই বাঁচতে চাই।

নিজেকে বিপ্লবের প্রতিমূর্তি হিসেবে তুলে ধরে ইরম শর্মিলা চানু বলেন, ইতিবাচক পরিবর্তনের জন্য আমি মনিপুরের মুখ্যমন্ত্রী হতে চাই। মনিপুরের রাজধানী ইম্ফলে ২০০০ সালের ২ নভেম্বর অাসাম রাইফেলসের গুলিতে অন্তত ১০ জন বেসামরিক নাগরিকের প্রাণহানি ঘটে।

এ ঘটনার তিনদিন পর বিতর্কিত আফস্পা প্রত্যাহারের দাবিতে অনশন শুরু করেন মনিপুরের এ লৌহমানবী। আত্মহত্যার চেষ্টার অপরাধে ৩০৯ ধারায় তাকে গ্রেফতার করে দেশটির পুলিশ। এরপর থেকে সংশোধনাগারের হাসপাতালে প্লাস্টিক টিউবের সাহায্যে বছরের পর বছর তাকে জোর করে খাওয়ানো হচ্ছিল। পরে গত আগস্টে মধু খেয়ে দীর্ঘ ১৬ বছরের অনশন ভাঙেন ইরম শর্মিলা চানু।

টিটিএন/আরআইপি

আরও পড়ুন