ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সীমান্তে যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে ভারত : পাকিস্তান

প্রকাশিত: ০৭:০৯ এএম, ০২ অক্টোবর ২০১৬

সার্জিকাল স্ট্রাইকের পর পাকিস্তান কোমায় চলে গেছে এমন বিদ্রুপ করেছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকর। শুধু তাই নয় তার দাবি, সার্জিকাল স্ট্রাইকের দুইদিন পরেও ওই অভিযানে কি ঘটেছে সে বিষয়ে পাকিস্তানের কোনো ধারণা নেই।

কিন্তু ওই অভিযানের কথা পুরোপুরি অস্বীকার করছে পাকিস্তান। জম্মু-কাশ্মির সীমান্তের পাকিস্তান অংশে ভারতের সফল অভিযানের দাবি প্রত্যাখ্যান করেছে পাক সেনাবাহিনী।

পাক সেনাবাহিনী সেদেশের কয়েকজন সাংবাদিককে কাশ্মির সীমান্তবর্তী এলাকা পরিদর্শনে নিয়ে ভারতের সার্জিক্যাল স্ট্রাইকের সফলতাকে অতিরঞ্জিত বলে মন্তব্য করেছে। একইসঙ্গে ভারতের বিরুদ্ধে সীমান্ত এলাকায় যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘনের অভিযোগও আনা হয়েছে।

পাকিস্তান বলছে, দু’দেশের সীমান্তে যে যুদ্ধবিরতি চুক্তি হয়েছিল তা লঙ্ঘন করেছে ভারত। তারা পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরের দুটি গ্রামে বোমা ও গোলা বর্ষণ করেছে।

ভারত বলছে, সার্জিকাল স্ট্রাইকের কথা বার বার অস্বীকার করছে পাকিস্তান। অথচ সার্জিকাল স্ট্রাইকে পাকিস্তানের ক্ষত এখনও শেষ হয়নি। তাদের দাবি, তারা পাকিস্তানের সেনাঘাঁটি গুড়িয়ে দিয়েছে।

তবে ভারতের ওই দাবি নাকচ করে দিয়েছে পাক সেনাবাহিনী। জেনারেল বাজওয়া বলেছেন, যদি ভারত আমাদের সেনাঘাঁটিতে ব্যাপক ক্ষয়ক্ষতি করে থাকে তবে এত সব হতাহত সেনারা গেল কোথায়? কেন তারা মৃত সেনাদের ফেরত দিয়ে তাদের অভিযান প্রমাণ করলো না? তার মানে তারা কোনো অভিযানই চালায়নি। সব কিছুই বানোয়াট।

এ বিষয়ে তিনি স্বতন্ত্র তদন্তের বিষয়টিকে স্বাগত জানিয়েছেন। তিনি আরো বলেন, পাকিস্তানের লুকোচুরির কোনো কিছু নেই। চাইলেই আমাদের বিষয়গুলো জাতিসংঘ এবং বিভিন্ন দেশের সাংবাদিকরা পর্যবেক্ষণ করতে পারেন।

তিনি আরো বলেন, ভারত সীমান্তে যুদ্ধবিরতি লঙ্ঘন করলেও আমরা এটাকে খুব গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করি। তবে ভারতের তরফ থেকে কোনো ধরনের হামলা হলে আমরা তার সঠিক জবাব দেব।

টিটিএন/এমএস

আরও পড়ুন