ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

কাশ্মির ভারতেরই অংশ : সুষমা স্বরাজ

প্রকাশিত: ০৮:৪৩ এএম, ২৭ সেপ্টেম্বর ২০১৬

কাশ্মির ভারতেরই অংশ পাকিস্তানের নয়। এমনটাই দাবি করেছেন পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। পাকিস্তানকে একঘরে করার ডাকও দিয়েছেন তিনি। শুধু তাই নয় পাকিস্তানকে কাশ্মির দখলের স্বপ্ন ছাড়তে হবে। জম্মু-কাশ্মির ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল এবং থাকবে কড়াভাবে সেটাই জানালেন সুষমা।

এর আগে কাশ্মিরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে ভারতকে আক্রমণ করেন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। নিহত জঙ্গি বুরহান ওয়ানিকে স্বাধীনতা সংগ্রামীর মর্যাদা দেয়া হয়। তখন ভারতের তরফ থেকে বলা হয়, পাকিস্তানে জঙ্গি অস্তিত্বেরই প্রমাণ দিলেন নওয়াজ। আর কোঝিকোড়ের বক্তৃতায় মোদি বলেছিলেন, জঙ্গিদের লিখে দেওয়া বক্তৃতা পাঠ করেন যে রাষ্ট্রপ্রধান, তার সঙ্গে আলোচনায় বসার কোনও অর্থই হয় না।

সুষমাও মোদির পথেই হাঁটলেন। সরাসরি পাকিস্তানের নাম না নিলেও সন্ত্রাসে মদতদাতা বলে তিনি যে রাষ্ট্রের কড়া সমালোচনা করেছেন সেটা যে আর কোনো দেশ নয়, খোদ পাকিস্তান সেটা বুঝতে আর বাকি থাকে নি। তিনি মনে করিয়ে দেন, আফগানিস্তান জাতিসংঘের সাধারণ পরিষদে জানিয়েছে, জঙ্গিরা কোথায় থাকে তা সকলেই জানে।

সুষমার দাবি, সন্ত্রাসকে লালন করা কিছু দেশের শৌখিনতা হয়ে দাঁড়িয়েছে। আন্তর্জাতিক মঞ্চে তাদের জায়গা থাকা উচিত নয়। বরং তাদের সরাসরি জঙ্গিবাদের মদতদাতা বলে চিহ্নিত করা দরকার।

সুষমার বলেন, মোদি সরকার গত দু’বছরে পাকিস্তানের সঙ্গে অভূতপূর্ব মৈত্রীর পরিবেশ তৈরি করেছিল। কিন্তু তার বদলে পঠানকোট-উরির হামলা, বাহাদুর আলির মতো জঙ্গিকে পেল ভারত। সুষমার কথায়, আমরা শর্ত চাপাচ্ছি, নাকি আপনারা মানসিকতা বদলাচ্ছেন? এমন স্পষ্ট ভাষায় দেশের অবস্থানকে তুলে ধরার জন্য পরে সুষমাকে টুইট করে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

টিটিএন/পিআর

আরও পড়ুন