ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

গাজায় ইসরায়েলের ৭ ঘণ্টার যুদ্ধবিরতি

প্রকাশিত: ০৩:১২ এএম, ০৪ আগস্ট ২০১৪

সাত ঘণ্টার জন্যে গাজায় একটি যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছে ইসরায়েল। সোমবার সকাল থেকে শুরু হওয়া যুদ্ধবিরতিকে মানবিক বিরতি বলে তারা বর্ণনা করেছে। মানবিক প্রয়োজনে সাতঘণ্টার এই যুদ্ধবিরতি বলে ইসরায়েল ঘোষণা দিলেরও, একজন জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তা বলেছেন, গাজার দক্ষিণাঞ্চলীয় এলাকা রাফার ক্ষেত্রে এই যুদ্ধবিরতি প্রযোজ্য হবে না।

এছাড়া এই সাতঘণ্টার মধ্যে ইসরায়েল যদি কোনরকম হামলার মুখোমুখি হয়, তাহলে তারাও পাল্টা জবাব দেবে।

এদিকে গাজায় জাতিসংঘ পরিচালিত একটি স্কুলে মিসাইল হামলায় কমপক্ষে দশজন নিহত হয়েছেন। এই ঘটনাকে ঘোরতর অনৈতিক ও অপরাধমুলক তৎপরতা বলে বর্ণনা করেছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন।

ফিলিস্তিনি প্রত্যক্ষদর্শীরা বলেছেন, দক্ষিণাঞ্চলীয় রাফা শহরে ইসরায়লি বিমান হামলার কারণে রোববার সকালে ওই বিস্ফোরণ ঘটে। জাতিসংঘ পরিচালিত স্কুলটিতে হাজার হাজার বেসামরিক ব্যক্তি আশ্রয় নিয়েছিলেন।

গাজায় জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান সমন্বয়ক জেমস রাউলে বলছেন, গাজায় আমাদের চোখের সামনেই মানবিক আর স্বাস্থ্যগত বিপর্যয় দেখছি আমরা। এখানে এখন নিরাপদ জায়গা বলে কিছু নেই।

তিনি বলছেন, হাজার হাজার মানুষ তাদের বাড়িঘর থেকে পালিয়ে আত্মীয়দের বাসায় আশ্রয় নিয়েছেন। সেখান থেকে পালিয়ে শরনার্থী শিবিরে এসেছিলেন। কিন্তু তাদেরও এখন আর যাবার কোন জায়গা নেই। বিবিসি