ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

টাইম ম্যাগাজিনে বিশ্ব সেরা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: ০৬:৩২ এএম, ২৫ সেপ্টেম্বর ২০১৬

প্রথমবারের মতো টাইম ম্যাগাজিনের উচ্চশিক্ষার বিদ্যাপীঠ হিসেবে মার্কিন প্রতিষ্ঠানগুলোকে পেছনে ফেলে শীর্ষস্থানে উঠে এসেছে ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

টাইমস হায়ার এডুকেশনের (টিএইচই) করা ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র্যাং কিংয়ে ঐতিহ্যবাহী এ বিশ্ববিদ্যালয়কে শীর্ষে স্থান দেয়া হয়েছে। গত বছর অক্সফোর্ড দ্বিতীয় অবস্থানে ছিল।

এর মাধ্যমে এই প্রথম যুক্তরাজ্যের কোনো বিশ্ববিদ্যালয় তালিকাটির শীর্ষস্থান দখল করল। তালিকার দ্বিতীয় স্থানে থাকা যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অব টেকনোলজি (ক্যালটেক) বিগত পাঁচ বছর ধরে শীর্ষস্থানে ছিল।

তালিকার তৃতীয় স্থানে রয়েছে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি। এছাড়া শীর্ষ ১০টি বিশ্ববিদ্যালয়ের সাতটিই রয়েছে যুক্তরাষ্ট্রে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পদ্ধতি, গবেষণা কার্যক্রম, জ্ঞানের আদান-প্রদান ও আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গির ভিত্তিতে তালিকাটি তৈরি করে টাইম ম্যাগাজিন। গত বৃহস্পতিবার প্রকাশিত ওই তালিকায় স্থান পেয়েছে বিশ্বের মোট ৯৮০টি শিক্ষা প্রতিষ্ঠান।

এশিয়ার শীর্ষ তিন প্রতিষ্ঠান ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর রয়েছে ২৪তম, পিকিং ইউনিভার্সিটি ২৯তম এবং ও সিনহুয়া ইউনিভার্সিটি ৩৫তম স্থানে। প্রতিবার জাপানের ইউনিভার্সিটি অব টোকিও এশীয় প্রতিষ্ঠানগুলোর মধ্যে শীর্ষে থাকলেও চলতি বছর এর অবস্থান চতুর্থ।

তবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বের হয়ে যাওয়ায় (ব্রেক্সিট) ব্রিটেনের উচ্চশিক্ষা ব্যবস্থা অস্থিতিশীল এবং বিদেশি গবেষকদের কাজ বাধাগ্রস্ত হতে পারে বলে সতর্ক করা হয়েছে। সূত্র : বিবিসি

এমএমজেড/আরআইপি