ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

আন্তর্জাতিক ফোরামে পাকিস্তানকে বিচ্ছিন্ন করতে চায় ভারত

প্রকাশিত: ১০:৪৮ এএম, ১৯ সেপ্টেম্বর ২০১৬

জম্মু-কাশ্মিরের উরিতে সন্ত্রাসী হামলায় ১৮ ভারতীয় সেনার মৃত্যুর পর ভারত আজ সিদ্ধান্ত নিয়েছে, আন্তর্জাতিক বিভিন্ন ফোরাম ও গ্রুপে উরি হামলা তুলে ধরবে নয়াদিল্লি। একই সঙ্গে এসব ফোরামে কূটনৈতিকভাবে পাকিস্তানকে বিচ্ছিন্ন করতে চায় ভারত।

সোমবার দেশটির প্রভাবশালী সংবাদমাধ্যম এএনআই’র এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে উচ্চ পর্যায়ের এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এএনআই’কে একটি সূত্র জানিয়েছে, উরি হামলায় পাকিস্তান জড়িত সে বিষয়ে প্রয়োজনে আন্তর্জাতিক যে কোনো ফোরামে তথ্য-উপাত্ত তুলে ধরতে প্রস্তুত রয়েছে ভারত। উরি হামলায় পাকিস্তানের হাত রয়েছে সে ব্যাপারে প্রমাণ রয়েছে ভারতের কাছে। জিপিএস ট্র্যাকারের উপাত্তে পাকিস্তানের জড়িত থাকার প্রমাণ রয়েছে। ঘটনাস্থল থেকে পাক সেনাবাহিনীর অস্ত্র ও পশতু ভাষায় লেখা উদ্ধার করা হয়েছে।  

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে ওই বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং ও প্রতিরক্ষামন্ত্রী মনোহর পরিকর উপস্থিত ছিলেন। এছাড়া দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, স্বরাষ্ট্র সচিব, প্রতিরক্ষা সচিব, বিএসএফ-এর ডিজি, সিআরপিএফ ডিজি এবং স্বরাষ্ট্রমন্ত্রণালয় ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকের পর স্বরাষ্ট্র সচিবকে অশান্ত জম্মু-কাশ্মিরের শ্রীনগরে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। সেখানে গিয়ে নিরাপত্তা পরিস্থিতি খতিয়ে দেখবেন তিনি।

এর আগে, শনিবার ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরের একটি সেনা ঘাঁটিতে সন্ত্রাসী হামলায় ১৮ ভারতীয় সেনার প্রাণহানি ঘটেছে। এরপরই দেশটির শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উরি হামলায় পাকিস্তানকে কড়া জবাব দেয়ারও নির্দেশ দিয়েছেন মোদি।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া, এনডিটিভি।

এসআইএস/এবিএস

আরও পড়ুন