ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

হিথ্রোকে টপকে ব্যস্ততম বিমানবন্দর এখন দুবাই ইন্টারন্যাশনাল

প্রকাশিত: ০৯:২০ পিএম, ২৮ জানুয়ারি ২০১৫

লন্ডনের হিথ্রো বিমানবন্দরকে টপকে সবচেয়ে ব্যস্ততম বিমানবন্দরের মুকুট পরলো দুবাই ইন্টারন্যাশনাল বিমানবন্দর।

২০১৪ সালে পুরো বছরের যাত্রী পরিবহনের হিসেবে হিথ্রোকে পেছনে ফেলেছে সংযুক্ত আরব আমিরাতের এ আন্তর্জাতিক বিমানবন্দরটি। গত বছর সব মিলিয়ে ৭ কোটি ৫ লাখ যাত্রী পরিবহনের ব্যবস্থা করেছে দুবাই ইন্টারন্যাশনাল বিমানবন্দর। আর এর মাধ্যমে সামান্য ব্যবধানে হিথ্রোকে টপকালো এ বিমানবন্দরটি। গতবছর সবমিলিয়ে ৬ কোটি ৮১ লাখ যাত্রী পরিবহন করেছে হিথ্রো।

বিশ্বের ব্যস্ততম বিমানবন্দরের তকমা পেয়ে যারপরনাই আনন্দিত এ বিমানবন্দর-সংশ্লিষ্টরা। এক বিবৃতিতে বিমানবন্দর কর্তৃপক্ষ এ বিষয়ে তাদের আনন্দ প্রকাশ করে জানায়, এটি আমাদের জন্য একটি গুরুত্বপূর্ণ অর্জন। আমরা সবাই খুব আনন্দিত।

বছরে ৭ কোটিরও বেশি যাত্রী পরিবহন করা এ বিমানবন্দরটির যাত্রী ধারণক্ষমতা কিন্তু আরও বেশি। বর্তমানে এ বিমানবন্দরটি এর যাত্রী পরিবহনের ৯৮ শতাংশ পর্যন্ত ব্যবহার করেছে।

এদিকে হিথ্রোর এক মুখপাত্র এ বিষয়ে জানিয়েছেন, ‘ব্রিটেন দীর্ঘদিন যাবৎ বিশ্বের সর্বোচ্চ যাত্রীপরিবহন করা এবং ব্যস্ততম বিমানবন্দরের খেতাব ধরে রেখেছিল। কিন্তু এখন আমাদের ধারণক্ষমতা আর বাড়ানো সম্ভব হচ্ছে না। তাই দুবাইয়ের কাছে এ মর্যাদা হারানো অবশ্যম্ভাবী ছিল’।

এদিকে দুবাই এয়ারপোর্ট আরও জানিয়েছে, প্রতি বছর এ বিমানবন্দর দিয়ে যাত্রী পরিবহনের সংখ্যা গড়ে ৬ দশমিক ১ শতাংশ হারে বাড়ছে। দুবাই এয়ারপোর্টের চেয়ারম্যান শেখ আহমেদ বিন সাইদ আল মাখতুম জানান, ‘বিশ্বের বিমানবন্দরগুলোর কেন্দ্র হিসেবে আমরা দুবাইকে প্রতিষ্ঠিত করতে চাই। এটাই আমাদের মূল লক্ষ্য’।