ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ব্রিটেনে ইসলামিক স্টেটের প্রচারকের ৫ বছরের কারাদণ্ড

প্রকাশিত: ০২:২৫ পিএম, ০৬ সেপ্টেম্বর ২০১৬

মধ্যপ্রাচ্যভিত্তিক তথাকথিত জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) পক্ষে প্রচারণা চালানোর অভিযোগে ব্রিটেনে এক প্রচারককে সাড়ে ৫ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটকে সমর্থনের আহ্বান জানানোর অভিযোগে তাকে ওই কারাদণ্ড দেয়া হয়েছে।

মঙ্গলবার বিবিসি এক প্রতিবেদনে বলছে, দণ্ডপ্রাপ্ত ৪৯ বছর বয়সী আঞ্জেম চৌধুরী নামের ওই প্রচারককে ব্রিটেনের ওল্ড বেইলি আদালতে দোষী সাব্যস্ত করা হয়েছে। আইএসের প্রতি আনুগত্য স্বীকার করে অনলাইনে প্রকাশিত তথ্যের পর তাকে অভিযুক্ত করা হয়।

পুলিশ বলছে, আঞ্জেম চৌধুরীর অনুসারীরা ব্রিটেনে এবং এর বাইরে হামলা চালিয়েছিল। ব্রিটেনের এই প্রচারককে বিপজ্জনক উল্লেখ করে আদালত একই ধরনের সাজা দিয়েছেন মোহাম্মদ মিজানুর রহমান (৩৩) নামে তার এক সহযোগীকে। এ ছাড়া ২০১৪ সালের গ্রীষ্মে খিলাফত প্রতিষ্ঠার ঘোষণা দেয়ার পর এ দুই অভিযুক্ত আইএসকে সমর্থনের আহ্বান জানিয়ে বক্তব্য দিয়েছে বলে আদালতে শুনানিতে জানিয়েছে।

পূর্ব লণ্ডনের ইলফোর্ডের বাসিন্দা আঞ্জেম চৌধুরী ও উত্তর লণ্ডনের পালমারস গ্রিনের মিজানুর রহমানকে গত মাসে আদালত দোষী সাব্যস্ত করে। সে সময় বলা হয়, ২০১৪ সালের ২৯ জুন থেকে ২০১৫ সালের ৬ মার্চের মধ্যে আইএসকে সমর্থনের আহ্বান জানিয়ে এ দুই অভিযুক্ত ব্রিটেনের সন্ত্রাসবিরোধী আইন-২০০০ লঙ্ঘন করেছে।

সূত্র : বিবিসি।

এসআইএস/এবিএস

আরও পড়ুন