ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ব্রাজিলের নতুন প্রেসিডেন্টের শপথ

প্রকাশিত: ০৭:৪৯ এএম, ০১ সেপ্টেম্বর ২০১৬

সিনেটের ভোটাভুটিতে দিলমা রৌসেফ হেরে যাওয়ার পর ব্রাজিলের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন দেশটির সাবেক ভাইস প্রেসিডেন্ট মিশেল তিমের। গত এক বছরেরও বেশি সময় ধরে প্রেসিডেন্টের অভিশংসন প্রক্রিয়া নিয়ে দেশটির রাজনীতিতে স্থবিরতা নেমে আসার পর সিনেটের ভোটে হেরে ক্ষমতা থেকে বিদায় নিলেন প্রেসিডেন্ট দিলমা রৌসেফ।

বার্তাসংস্থা এপির এক প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার সিনেটে ৬১-২০ ভোটের ব্যবধানে হেরে যান দিলমা। এর কয়েক ঘণ্টা পরেই শপথ নিয়েছেন নতুন প্রেসিডেন্ট তিমের। ফেডারেল বাজেটে রাজস্ব আইন লঙ্ঘনের অভিযোগে দীর্ঘদিন ধরে রৌসেফের অভিশংসন নিয়ে দেশটিতে অস্থিরতা তৈরি হয়েছিল। তিমেরের শপথ নেয়ার সময় সংসদের উভয় কক্ষ মন্ত্রিসভা ও কংগ্রেসের সদস্যরা উপস্থিত ছিলেন। নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর বিবৃতি না দিলেও জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়েছেন তিনি।

চলতি বছরের মে মাস থেকে তিমের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। ওই সময় দিলমা রৌসেফের অভিশংস প্রক্রিয়া নিয়ে সিনেটে পাস হয়। পরে আদালত পর্যন্ত গড়ায় দিলমা রৌসেফের অভিশংসন প্রক্রিয়া।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ব্রাজিলের প্রথম নারী প্রেসিডেন্ট ছিলেন রৌসেফ। তাকে অভিশংসের মাধ্যমে দেশটিতে ১৩ বছরের বামপন্থী শাসনের অবসান ঘটলো। তবে সাবেক এ প্রেসিডেন্ট তার বিরুদ্ধে আনা রাজস্ব আইন লঙ্ঘনের অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছেন।

নতুন প্রেসিডেন্ট ২০১৯ সালের ১ জানুয়ারি পর্যন্ত দায়িত্ব পালন করবেন। অভিশংসনের পর রৌসেফ এক টুইট বার্তায় বলেছেন, আজ এমন একটি দিন, যখন অভিযুক্ত ও দুর্নীতিগ্রস্ত ৬১ জন মানুষ ভোটের মাধ্যমে দেশের ৫ কোটি ৪০ লাখ মানুষকে আবর্জনার মধ্যে নিক্ষেপ করেছে।

এদিকে, নতুন প্রেসিডেন্ট স্বাগত জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন। এক বিবৃতিতে নতুন প্রেসিডেন্টের জন্য শুভ কামনা জানিয়েছেন তিনি।

এসআইএস/এবিএস

আরও পড়ুন