ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

কলম্বিয়ায় ফার্কের অস্ত্রবিরতি ঘোষণা

প্রকাশিত: ০৬:৫৫ এএম, ২৯ আগস্ট ২০১৬

কলম্বিয়ার বিদ্রোহী সংগঠন দ্য রেভল্যুশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়া (ফার্ক) অস্ত্রবিরতি ঘোষণা করেছে। ফার্কের নেতা টিমোলিয়ন জিমেনেজ সোমবার মধ্যরাতে কিউবার রাজধানী হাভানাতে সংগঠনটির সদস্যদের অস্ত্রবিরতিতে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

এই অস্ত্রবিরতির মধ্য দিয়ে কলম্বিয়া সরকারের সঙ্গে ফার্কের প্রায় ৫২ বছর ধরে চলা লড়াইয়ের অবসান হবে বলে আশা করা হচ্ছে। এই অস্ত্রবিরতির জন্য দু’পক্ষের মধ্যে কিউবার রাজধানী হাভানায় চার বছর ধরে শান্তি প্রক্রিয়া চলছে। তবে দু’পক্ষের মধ্যে চূড়ান্ত অস্ত্রবিরতির চুক্তি আগামী মাসের শেষ দিকে স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে।

১৯৬৪ সাল থেকে কলম্বিয়ার সরকারের বিরুদ্ধে যুদ্ধ করে আসছিল ফার্ক। আগামী কয়েক সপ্তাহের মধ্যে সংগঠনটি অস্ত্রবিরতির চূড়ান্ত চুক্তি সই করবে বলে গণমাধ্যমের খবরে বলা হয়েছে।

অস্ত্রবিরতি ঘোষণা দিতে গিয়ে ফার্ক নেতা বলেন, আমি আমাদের সব কমান্ডার ও ইউনিটকে এবং প্রতিটি সদস্যকে সোমবার মধ্যরাত থেকে কলম্বিয়া সরকারের বিরুদ্ধে সব ধরনের হামলা বন্ধের জন্য অস্ত্রবিরতির নির্দেশ দিচ্ছি। প্রেসিডেন্ট সেনাবাহিনীকে ফার্কের ওপর হামলা বন্ধের নির্দেশ দিয়েছেন। আমরাও আমাদের বাহিনীকে সরকারের বিরুদ্ধে হামলা বন্ধের নির্দেশ দিচ্ছি।

এদিকে, ফার্ক নেতার অস্ত্রবিরতি ঘোষণার পর প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস এক টুইট বার্তায় লিখেছেন, দীর্ঘ দিনের দ্বন্দ্বের অবসান হলো।

টিটিএন/এমএস

আরও পড়ুন