ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

কাশ্মীর সংকট সমাধানে সংলাপ চান মোদি

প্রকাশিত: ০১:০৯ পিএম, ২২ আগস্ট ২০১৬

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর উপত্যকার বর্তমান পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সংবিধানের কাঠামোর মধ্যে একটি দীর্ঘস্থায়ী সমাধান খুঁজে বের করতে সংলাপের ওপর গুরুত্বারোপ করেছেন তিনি। জম্মু ও কাশ্মীরের বিরোধী নেতাদের একটি প্রতিনিধি দলকে মোদি জানান, সাম্প্রতিক সংঘাতের সময় যারা প্রাণ হারিয়েছেন, তারা আমাদেরই অংশ এবং এটি কষ্টের ব্যাপার, যেখানে আমাদের তরুণ, নিরাপত্তা কর্মকর্তা অথবা পুলিশ সদস্য প্রাণ হারিয়েছেন।

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, জম্মু-কাশ্মীরের পাশে বিজেপি সরকার রয়েছে উল্লেখ করে নরেন্দ্র মোদি বলেন, একইভাবে সব রাজনৈতিক দলের উচিত তাদের পাশে দাঁড়ানো।

সোমবার জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লাহর নেতৃত্বাধীন একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে মোদি এসব কথা বলেন। দ্য হিন্দু বলছে, কাশ্মীরে ৪৫ দিন ধরে চলমান অস্থিরতা দূর করতে সংলাপের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন মোদি।

প্রতিনিধি দলের সঙ্গে ৭৫ মিনিটের বৈঠকের পর প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, প্রতিনিধি দলের গঠনমূলক পরামর্শের প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী। একইসঙ্গে জনগণের কল্যাণে তার সরকারের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন তিনি।

বিবৃতি প্রকাশের পর আব্দুল্লাহ এক টুইট বার্তায় বলেন, ‘আমরা প্রধানমন্ত্রীর এ বিবৃতিকে স্বাগত জানাই এবং জম্মু ও কাশ্মীর সমস্যার একটি স্থায়ী সমাধান খুঁজে বের করার জন্য একসঙ্গে কাজ করতে আমরা উন্মুখ’।

গত ৮ জুলাই হিজবুল মুজাহিদীন কমান্ডার বুরহান ওয়ানির মৃত্যুর পর কাশ্মীরে ব্যাপক বিক্ষোভ শুরু হয়। এরপর থেকেই প্রতিনিয়ত আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে কাশ্মীরিদের সংঘর্ষে ৬০ জনের প্রাণহানি ঘটেছে।

এসআইএস/পিআর

আরও পড়ুন