ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সৌদিতে ছয় পানীয় কোম্পানিকে ৬২ কোটি টাকা জরিমানা

প্রকাশিত: ০১:২৬ পিএম, ২১ আগস্ট ২০১৬

কোমল পানীয়র মূল্য বৃদ্ধির অভিযোগে সৌদি আরবে ছয়টি কোম্পানিকে দেয়া প্রশাসনিক আদালতের সাজা বহাল রেখেছে দেশটির আপিল বিভাগ। ২০০৯ সালে ওই ছয় কোম্পানির পানীয় মূল্য ৫০ শতাংশ বৃদ্ধি করেছিল, এই অভিযোগে প্রত্যেক কোম্পানিকে ৫০ লাখ সৌদি রিয়াল (বাংলাদেশি ৬ কোটি ২৭ লাখ ২০ হাজার ৪৯৬ টাকা) জরিমানা করে দেশটির প্রশাসনিক আদালত; ছয় কোম্পানিকে মোট জরিমানার পরিমাণ ৬২ কোটি ৭২ লাখ ৪ হাজার ৯৬৯ টাকা।  

মূল্য বৃদ্ধির মাধ্যমে ওই ছয় কোম্পানি দেশীয় আইন লঙ্ঘন করেছে বলে অভিযোগ করেছেন আদালত। আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০০৯ সালের শেষের দিকে ওই ছয় কোম্পানি যৌথভাবে বেশ কিছু পানীয়র মূল্য এক সৌদি রিয়াল থেকে বাড়িয়ে দেড় রিয়াল করে। তবে এই মূল্য বৃদ্ধির পেছনে কোনো যৌক্তিক কারণ ছিল না।

প্রতিযোগিতামূলক পরিষদের সচিচ ইব্রাহিম আল- সালেম আইন লঙ্ঘন করে মূল্য বৃদ্ধির অভিযোগে ছয় কোম্পানির বিরুদ্ধে আদালতের জরিমানার সাজা বহালের তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, জরিমানা এবং সাজা এড়ানোর জন্য সরকারি প্রতিনিধিদের মাধ্যমে ওই ছয় কোম্পানিকে বাড়তি মূল্য বাতিলের আহ্বান জানানো হয়েছিল। তবে সেই আহ্বানে সাড়া দেয়নি তারা।

পূর্বের মূল্য বহাল রাখবে কিনা সেবিষয়েও কোনো তথ্য জানায়নি ওই ছয় কোম্পানি। আদালতে নিয়োজিত ছয় পানীয় কোম্পানির এক আইনজীবী জানান, আগামী সপ্তাহে তারা আদালতের এ সিদ্ধান্তের বিরুদ্ধে সর্বোচ্চ প্রশাসনিক আদালতে চ্যালেঞ্জ করবেন।

সূত্র : আরব নিউজ।

এসআইএস/এবিএস

আরও পড়ুন