ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইসরাইলি হামলার নিন্দা জানালেন বান কি মুন

প্রকাশিত: ০৬:০২ এএম, ৩১ জুলাই ২০১৪

জাতিসংঘ পরিচালিত একটি স্কুলে ইসরাইলি বোমা হামলার তীব্র নিন্দা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। কোস্টা রিকা সফররত মুন বুধবার বিকেলে বলেছেন, এ হামলা হৃদয়বিদারক। এটি অন্যায়। এ ঘটনায় জড়িতদের বিচার করা উচিত।

জাতিসংঘের শরণার্থী ও ত্রাণ বিষয়ক সংস্থা ইউএনআরডাব্লিউএ বলেছে, গাজার জাবালিয়া শরণার্থী শিবিরের যে স্কুলটিতে ইসরাইলি সেনারা হামলা চালিয়েছে তাতে অন্তত ৩,৩০০ মানুষ আশ্রয় নিয়েছিল।

সংস্থাটির মুখপাত্র বলেছেন, ইসরাইল ফিলিস্তিনিদেরকে তাদের ঘরবাড়ি ত্যাগ করার আহ্বান জানানোর পর এসব বিপন্ন মানুষ গাজা উপত্যকার সবচেয়ে নিরাপদ স্থান জাতিসংঘের স্কুলে আশ্রয় নিয়েছিল। কিন্তু এরপরও তাদের শেষরক্ষা হলো না।
 
এ সম্পর্কে জাতিসংঘ মহাসচিব আরও বলেন, আমি কঠোরতম ভাষায় এ হামলার নিন্দা জানাচ্ছি। ঘুমন্ত শিশুদের ওপর হামলার চেয়ে লজ্জাজনক আর কোনো বিষয় থাকতে পারে না। এই আক্রমণ ভয়ানক নিষ্ঠুর এবং একেবারে অগ্রহণযোগ্য। তিনি এর জবাবদিহিতা ও বিচার দাবি করেন।

ওদিকে ইসরাইল বলছে হামাসের বিরুদ্ধে তাদের আক্রমণ আরও বাড়িয়ে দেয়া হবে। গাযার মধ্যস্থল ও দক্ষিণে আরও কিছু অবস্থানকে টার্গেট করার হুশিয়ারি দিয়েছে ইসরাইল।

অন্যদিকে একটি যুদ্ধবিরতি প্রসঙ্গে সমঝোতার জন্য মিশরের কায়রোতে আলোচনা চলছে। তবে ইসরাইলি যোগাযোগ মন্ত্রী বলেছেন তাদের শর্ত মানলেই কেবল কোন যুদ্ধবিরতি মেনে নেবে ইসরাইল।