ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

গুয়ানতানামো থেকে আমিরাতে বন্দি স্থানান্তর

প্রকাশিত: ১০:৫৬ এএম, ১৬ আগস্ট ২০১৬

গুয়ানতানামো বে কারাগার থেকে ১৫ বন্দিকে সংযুক্ত আরব আমিরাতে পাঠানো হয়েছে। বন্দিদের মধ্যে ১২ ইয়েমেনি ও তিন আফগান রয়েছে। প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসনের সময় এককভাবে সবচেয়ে বেশি বন্দি স্থানান্তরের ঘটনা এই প্রথম।    

গুয়ানতানামো বে ডিটেনশন সেন্টারে এখনো ৬১ বন্দি আছে বলে পেন্টাগন এক বিবৃতিতে জানিয়েছে। নাইন-ইলেভেনের পর থেকে প্রায় ৭৮০বন্দিকে এখানে আটক রাখা হয়েছে।

বুশ প্রশাসনের আমলে মোট ৫৩২বন্দিকে গুয়ানতানামো থেকে মুক্তি দেওয়া হয় এবং বড় বড় দল করে আফগানিস্তান ও সৌদি আরবে পাঠানো হয়। ওবামা প্রথমবার প্রেসিডেন্ট হওয়ার সময় গুয়ানতানামোয় ২৪২ বন্দি ছিল।

সোমবারের ঘোষণার পরও আরো ১৯ জন থেকে যাচ্ছে, যাদের বস্তুত ছাড়পত্র দেওয়া হয়েছে। বাকি যারা আছে, তাদেরকে  সবচেয়ে বিপজ্জনক বলা হচ্ছে।

তবে আরব আমিরাতের সরকারি সংবাদ সংস্থায় বন্দি হস্তান্তর সম্পর্কে কিছুই বলা হয়নি। আমিরাতের সরকারি কর্মকর্তারাও এ বিষয়ে কোনো মন্তব্য করেননি। তবে আমিরাত এ অঞ্চলে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি প্রধান সামরিক সহযোগী হিসেবে পরিচিত। ইরাক ও সিরিয়ায় যেসব মার্কিন বিমান হামলা চলেছে তার অনেকটাই সংঘটিত হয় আমিরাতকে ঘাঁটি করে। দুবাইয়ের জেবেল আলি বন্দরে নিয়মিত নোঙর ফেলে মার্কিন নৌবাহিনী। ডিডব্লিউ।

এসআইএস/এবিএস