ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

চিবুকের অপহৃত সেই ছাত্রীদের ভিডিও প্রকাশ করেছে বোকো হারাম

প্রকাশিত: ১২:১৬ পিএম, ১৪ আগস্ট ২০১৬

নাইজেরিয়ায় জঙ্গিগোষ্ঠী বোকো হারাম চিবুক থেকে অপহৃত স্কুলছাত্রীদের একটি ভিডিও প্রকাশ করেছে। প্রায় দুই বছর আগে দেশটির চিবুক শহর থেকে ২৭৬ জন স্কুলছাত্রীকে অপহরণ করেছিল বোকো হারাম। এদের মধ্যেই ৫০ জনের ওই ভিডিও প্রকাশ করা হয়েছে।

রোববার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, সশস্ত্র একদল জঙ্গির পেছনে মাথায় হিজাব পরিহিত অন্তত ৫০ ছাত্রীকে দেখা গেছে। জঙ্গিগোষ্ঠী বোকো হারাম এ স্কুল ছাত্রীদের মুক্তির বিনিময়ে তাদের সদস্যদের মুক্তি দাবি করছে।

দুই বছর আগে দেশটির উত্তদরাঞ্চলের চিবুক শহরের একটি স্কুল থেকে ২৭৬ ছাত্রীকে অপহরণ করে জঙ্গিরা; এর আগে জঙ্গিদের বন্দিদশা থেকে কয়েকজন পালিয়ে এসেছে। তবে এখন পর্যন্ত আরো ২১৯ জন জঙ্গিদের হাতে আটকা রয়েছে। এর আগেও অপহৃত স্কুলছাত্রীদের ভিডিও প্রকাশ করা হয়েছিল; এটি ছিল তৃতীয় ভিডিও।

নতুন ভিডিওতে মুখোশ পরা এক সশস্ত্র জঙ্গি মাইদা ইয়াকুবু নামের এক ছাত্রীর সঙ্গে কথা বলছেন। ওই ছাত্রী চিবুকের বলে নিজের পরিচয় দিচ্ছেন। এই স্কুলছাত্রীর মাধ্যমে সরকারের প্রতি আটক জঙ্গিদের মুক্তির দাবি জানিয়েছে বোকো হারাম। কাবাকু ভাষায় ওই ছাত্রী বলছিল, আমাদের যেন বাবা-মায়েরা উদ্ধারের ব্যবস্থা করেন। সরকারের সঙ্গে আলাপ করো; যেন আমরা ঘরে ফিরে যেতে পারি।

অপর এক স্কুল ছাত্রীকে একটি শিশুসহ ভিডিওতে দেখা গেছে। আশঙ্কা করা হচ্ছে, অপহৃত স্কুলছাত্রীরা জঙ্গিদের যৌন নিপীড়নের শিকার হয়েছেন। এমনকি জঙ্গিদের সঙ্গে বিবাহবন্ধনে তাদেরকে বাধ্য করা হয়ে থাকতে পারে।

ভিডিওতে সরকারি বিমান হামলায় চিবুকের ছাত্রীদের মরদেহ মাটিতে পড়ে থাকতেও দেখা গেছে। তথাকথিত জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের অনুসারী বোকো হারাম নাইজেরিয়ায় ইসলামি শাসন প্রতিষ্ঠার দাবিতে দীর্ঘদিন ধরে সরকারি বাহিনীর সঙ্গে লড়াই চালিয়ে আসছে। দেশটির হাজার হাজার নাগরিককে হত্যা করেছে বোকো হারাম।

এসআইএস/পিআর

আরও পড়ুন