ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ফিদেল কাস্ত্রোর জন্মদিন আজ

প্রকাশিত: ০৮:১২ এএম, ১৩ আগস্ট ২০১৬

ফিদেল কাস্ত্রোর জন্মদিন আজ। কিউবার বিপ্লবী সমাজতান্ত্রিক এই নেতা আজ ৯০ বছরে পা রাখলেন। কিউবার বিরানে ১৯২৬ সালে জন্মগ্রহণ করেন তিনি।

প্রায় অর্ধশতাব্দী সময় ধরে কিউবার নেতৃত্বে থাকা বিপ্লবী এই নেতার জন্মদিন উপলক্ষে কিউবার সরকারি পত্রিকায় বিশেষ সংখ্যা প্রকাশ করা হয়েছে। ভেনেজুয়েলার সমাজতান্ত্রিক নেতা নিকোলাস মাদুরো ফিদেল কাস্ত্রোকে জন্মদিনের শুভেচ্ছা জানাতে ছুটে গেছেন।

হাভানা বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকার সময়ই ফিদেল কাস্ত্রো মার্ক্সবাদী-লেনিনবাদী মতাদর্শে দীক্ষিত হন।

কিউবাজুড়ে আনন্দ উৎসবের মধ্যে উদযাপন হচ্ছে ফিদেল কাস্ত্রোর জন্মদিন। কাস্ত্রোর ভক্ত ও সমর্থকরা ৯০ মিটার হাভানা চুরুট তৈরি করে গিনেস রেকর্ড গড়েছে।

৯০ বছরে পা রাখার বহু আগেই বৈশ্বিক রাজনীতির ইতিহাসের একটি বড় অংশে নিজের অবস্থান পোক্ত করেছেন কাস্ত্রো। অনেক দেশেই কাস্ত্রোকে সমাজতান্ত্রিকরা তাদের নায়ক হিসেবে কল্পনা করে থাকেন। তিনি তাদের কাছে এক আদর্শ।

আবার পশ্চিমাসহ অনেক দেশেই ঘৃণার পাত্র বিপ্লবী এই নেতা। কাস্ত্রোর ৪৮ বছরের শাসনামলে ১০ জন মার্কিন প্রেসিডেন্টের ক্ষমতার পালাবদল ঘটেছে। তবে এখন আর দু`দেশের মধ্যে শত্রুতার সম্পর্ক নেই। বরং দু`দেশ এখন বন্ধুতে পরিণত হয়েছে।

১৯৫৯ সালে স্বৈরশাসক বাতিস্তুতার সরকারকে উচ্ছেদের পর ১৯৫৯ সালের ডিসেম্বর থেকে ১৯৭৬ পর্যন্ত কিউবার প্রধানমন্ত্রী ছিলেন ফিদেল কাস্ত্রো। ২০০৮ সালের ফেব্রুয়ারিতে স্বেচ্ছায় অবসরে যাওয়ার আগ পর্যন্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। ২০০৮ সালে ভাই রাউল কাস্ত্রোর কাছে ক্ষমতা অর্পণ করেন ফিদেল কাস্ত্রো।

টিটিএন/এমএস

আরও পড়ুন