ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

মোদি আঙ্কেল, আপনার জনসভা আমার স্কুলের চেয়েও বেশি?

প্রকাশিত: ১১:৩৯ এএম, ০৯ আগস্ট ২০১৬

মোদি আঙ্কেল, আপনার মিটিং না আমার স্কুল, কোনটা বেশি জরুরি? ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে অষ্টম শ্রেণির এক ছাত্রের এই সামান্য একটা প্রশ্নে তোলপাড় শুরু হয়েছে দেশটিতে। মঙ্গলবার মধ্যপ্রদেশের আলিরাজপুর জেলা সফরে যাওয়ার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির।

প্রধানমন্ত্রীর সভায় লোকজনকে নিয়ে যেতে ব্যবহার করা হবে স্কুলবাস। শুধু তাই নয়; স্কুল বন্ধ রাখার নির্দেশও দেয় কর্তৃপক্ষ। এ ঘটনার জেরে নরেন্দ্র মোদির উদ্দেশে খোলা চিঠি লিখে শিক্ষার্থীদের সমস্যার কথা জানায় অষ্টম শ্রেণির ওই ছাত্র। সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে পড়ে এই চিঠি। পরে স্থানীয় প্রশাসন সিদ্ধান্ত পরিবর্তন করে জানায়, স্কুল চালু থাকবে এবং শিক্ষার্থীদের বহনকারী বাস প্রধানমন্ত্রীর সভায় যাবে না।

মধ্যপ্রদেশের বিপ্লবী নেতা চন্দ্রশেখর আজাদের জন্মস্থান ভাবরা গ্রাম পরিদর্শনের পাশাপাশি জোথরাডা জেলার কাছে মোদির জনসমাবেশ করার কথা রয়েছে। স্বাধীনতা দিবসের আগে সেখান থেকে তিনি শুরু করবেন ‘৭০ সাল আজাদি, ইয়াদ করো কুরবানি’ নামের একটি প্রচার।

ওই এলাকার বিদ্যাকুঞ্জ স্কুলের অষ্টম শ্রেণির ছাত্র দেবাংশ জৈন শিক্ষকদের কাছে জানতে পারে, প্রধানমন্ত্রীর সমাবেশে লোক নিয়ে যাওয়ার জন্য তাদের স্কুলবাস ব্যস্ত থাকবে ৯ ও ১০ তারিখ। সেজন্য ওই দুদিন স্কুল বন্ধ রাখা হচ্ছে। এ ঘটনার পর ব্যথিত হয়ে প্রধানমন্ত্রীর উদ্দেশে খোলা চিঠি লেখে ওই কিশোর।

মর্মস্পর্শী সেই চিঠিতে দেবাংশ জৈন লিখেছে , ‘আপনার সমাবেশ কি আমাদের স্কুলের চেয়েও বেশি জরুরি? আপনি যখন আমেরিকাতে বক্তব্য রেখেছিলেন, সেটাও আমি শুনেছি। সেখানেও অনেক লোকের জমায়েত হয়েছিল। তবে সেখানে তো কেই স্কুলবাসে চড়ে বক্তৃতা শুনতে যায়নি।’

এ কারণে যাতে স্কুলবাস না নেওয়া হয়, ‘শিবরাজ মামা’র (মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান এ নামে পরিচিত) কাছে সেই আর্জি জানানোর জন্য প্রধানমন্ত্রীকে অনুরোধ করেছে দেবাংশ। তার দাবি, ‘আপনারা যদি এটা করেন, তবে আমি হলফ করে বলতে পারি যে, আমার মোদি আঙ্কেলের সমাবেশে নিজে থেকেই গিয়ে ভিড় জমাবে জনতা।’

দেবাংশের এই চিঠি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যাওয়ার পর স্থানীয় প্রশাসন অবিলম্বে সমাবেশের জন্য স্কুলবাস না নেওয়ার নির্দেশ জারি করেছে।

এসআইএস/আরএস

আরও পড়ুন