ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

গো-রক্ষকদের উপর চটেছেন মোদি

প্রকাশিত: ০৮:৪০ এএম, ০৭ আগস্ট ২০১৬

ভারতে গো-রক্ষক বলে পরিচিত কট্টর হিন্দুদের ওপর এবার চটেছেন মোদি। যদিও মোদি নিজেও একজন কট্টরপন্থী হিন্দু জাতীয়তাবাদী হিসেবেই পরিচিত।

তবে এখন কট্টর হিন্দুদের সমালোচনা করে মোদি বলেছেন, যারা গো-রক্ষার নামে মানুষের উপর আক্রমণ চালায় তাদের ওপর আমি খুবই রাগান্বিত। এসব হামলার তদন্ত হওয়া উচিত বলেও মনে করেন তিনি। তবে এই প্রথম কট্টরপন্থীদের বিরুদ্ধে এ ধরনের মন্তব্য করলেন মোদি।

গো-রক্ষকদের একটি দল সম্প্রতি দলিত সম্প্রদায়ের চার ব্যক্তির বিরুদ্ধে গরুর ক্ষতিসাধন করার অভিযোগ এনে হামলা চালিয়েছে।

হিন্দু সম্প্রদায়ের মানুষের কাছে গরু অত্যন্ত পবিত্র একটি প্রাণী। কিন্তু হামলার শিকার দলিত সম্প্রদায়ের লোকেরা বলছে, তারা তাদের ঐতিহ্য অনুসারে একটি গরুর মৃতদেহ থেকে চামড়া ছাড়াচ্ছিল।

এর আগে গত জুলাই মাসে গো-রক্ষকরা দুজন মুসলমান নারীর সঙ্গে গরুর মাংস থাকার অভিযোগে তাদের প্রচণ্ড মারধর করেছিল।

শনিবার দিল্লীতে দেয়া এক বক্তব্যে প্রধানমন্ত্রী মোদি বলেন, ভারতে এ ধরণের প্রতিটি আক্রমণের ঘটনা যেন তদন্ত করা হয় এ বিষয়ে রাজ্য সরকারগুলোর প্রধানদের আদেশ দেয়া হয়েছে।

মোদি জানান, তার ধারণা এই হামলাকারীদের ৭০ থেকে ৮০ ভাগই নানা সমাজবিরোধী কার্যকলাপের সঙ্গে জড়িত। তারা এখন নিজেদের গা বাঁচাতে গো-রক্ষকের ছদ্মবেশ নিয়েছে।

অনেক বিশ্লেষকই মনে করেন হিন্দু জাতীয়বাদীদের সমর্থন হারানোর ভয়ে মোদি এসব ঘটনার সমালোচনা করতে চান না।

গত বছর গোমাংস ভক্ষণের অভিযোগে একজন মুসলমানকে হত্যার পর এর প্রতিক্রিয়া জানাতে দু সপ্তাহ সময় নিয়েছিলেন মোদি। সেসময় এ ঘটনা নিয়ে গণমাধ্যমে বেশ সমালোচনা হয়েছিল।

ভারতের বেশ কয়েকটি রাজ্যে গরু জবাই নিষিদ্ধ। কিন্তু ক্ষমতাসীন বিজেপির উপর গো-রক্ষায় আরো বিশেষ বিশেষ উদ্যোগ নেয়ার চাপ রয়েছে কট্টর হিন্দুদের তরফ থেকে।

টিটিএন/এমএস

আরও পড়ুন