ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংসদে অভিনেতা দেবের প্রথম বক্তৃতা (ভিডিও)

প্রকাশিত: ১২:১৫ পিএম, ০৩ আগস্ট ২০১৬

প্রথমবারের মতো সংসদে বক্তৃতা দিলেন টালিগঞ্জের জনপ্রিয় অভিনেতা দেব। পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে ঘাটাল আসনের সাংসদ দেব দুই বছর পর এই প্রথম সংসদে বক্তৃতা দিয়েছেন। তবে যে ইস্যু নিয়ে তিনি সরব হয়েছেন, তার থেকে বেশি গুরুত্ব পেয়েছে তার বাংলায় বক্তৃতার বিষয়টি।

বন্যা পরিস্থিতি রোধে কেন্দ্র সরকারের ব্যর্থতাকে নিশানা করেই নিজের বক্তব্য সাজিয়েছিলেন সাংসদ-অভিনেতা। তার বক্তব্যের কেন্দ্রবিন্দুতে ছিল ‘ঘাটাল মাস্টার প্ল্যান’।

সংসদে দেব বলেন, ১৯৮২ সালে এই প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। সে বছরই তার জন্ম হয় বলে জানান দেব। কিন্তু তারপর অনেক সময় গড়িয়েছে, দেব বড় হয়ে টালিপাড়ায় সুপারস্টার হয়েছেন, এমনকী সাংসদও হয়েছেন।

সংসদের বাদল অধিবেশনে অভিষেক বক্তৃতাতেই বন্যা প্রতিরোধের মতো একটা গুরুত্বপূর্ণ বিষয়ের অবতারণা করেছিলেন। পরিসংখ্যান দিয়ে তিনি জানান, গত ৬৪ বছরে পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে প্রায় ২২ লাখ মানুষ প্রতি বছর বন্যাদুর্গত হয়ে পড়েন। কিন্তু রাজ্য সরকারের পক্ষে একা এই পরিস্থিতি বদলে দেওয়া সম্ভব নয়।

যদিও মুখ্যমন্ত্রী গত ছ’বছর ধরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছেন বলে দাবি দেবের। তবে এ ব্যাপারে অভিযোগ করে দেব বলেন, কেন্দ্র এ ব্যাপারে সঠিক পদক্ষেপ নিচ্ছে না বলেই এখনও বাস্তবের মুখ দেখেনি ‘ঘাটাল মাস্টার প্ল্যান’। কাজ কতদূর এগিয়েছে এবং কবে তা শেষ হবে সে ব্যাপারে কেন্দ্রের জবাবদিহিও চান তিনি।

ইস্যু যে গুরুত্বপূর্ণ ছিল সে বিষয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু সাংসদ দেব পুরো বক্তৃতা রেখেছেন বাংলায়। আর এখানেই বিভ্রাট। হিন্দি বা ইংরেজিতে বক্তব্য পেশ করা সংসদের রীতি। কোনো আঞ্চলিক ভাষায় কথা বলতে গেলেও আগে থেকে স্পিকারকে নোটিশ দিতে হয়।

বক্তব্য দেয়ার সময় স্পিকার সুমিত্রা মহাজন সে প্রশ্নও করেন দেবকে। সংবাদ প্রতিদিন।

দেখুন ভিডিও :


এসআইএস/পিআর