ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

হিলারির নির্বাচনী প্রচারণার গোপন তথ্য উইকিলিকসের হাতে

প্রকাশিত: ০৬:১৯ এএম, ৩১ জুলাই ২০১৬

যুক্তরাষ্ট্রের আসন্ন নির্বাচনের প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটনের নির্বাচনী প্রচারণার অনেক তথ্য উপাত্ত রয়েছে বলে দাবি করছে উইকিলিকস।

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসেঞ্জ দাবি করেছেন, হিলারি ক্লিনটনের নির্বাচনী প্রচারণার অনেক অপ্রকাশিত তথ্য তাদের হাতে আছে।

হিলারি ক্লিনটনের প্রচারণার বিভিন্ন তথ্য উপাত্ত সাইবার হামলার শিকার হওয়ার একদিন পরেই এ ধরনের মন্তব্য করলেন অ্যাসেঞ্জ। রাশিয়ার সরকারের হয়ে কাজ করছে এমন এজেন্টরাই এই সাইবার হামলা চালিয়েছে বলে অভিযোগ উঠেছে।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া প্রভাব বিস্তার করতে চাইছে এমনটাই আশঙ্কা করছে বিশ্লেষকরা।

তবে এ ধরনের অভিযোগ পুরোপুরি অস্বীকার করেছে রাশিয়া। তারা এধরনের অভিযোগ আনায় তীব্র নিন্দাও জানিয়েছে।

হিলারি ক্লিনটনের নির্বাচনী প্রচার অফিস জানিয়েছে, শুক্রবার বিশ্লেষণধর্মী একটি ডাটা প্রোগ্রাম হ্যাক করা হয়েছে। তবে তাদের অভ্যন্তরীন সিস্টেমে ঢুকতে পারেনি হ্যাকাররা। গত সপ্তাহে জাতীয় কনভেনশনে দলের জাতীয় কমিটির হ্যাক হওয়া ইমেইল ফাঁস হয়ে যায়। এফবিআই এবং বিচার বিভাগ ওই হ্যাকিংয়ের বিষয়টি তদন্ত করছে।

সিএনএনকে দেয়া এক সাক্ষাতকারে অ্যাসেঞ্জ বলেন, আমরা জানি হিলারির গোপন এসব নথি সম্পর্কে অনেকেন আগ্রহ রয়েছে। কিন্তু এ বিষয়ে আমাদের তো কিছু দায়িত্বও রয়েছে। যদি আমরা এসব তথ্য প্রকাশ করি তবে আপনারা ধারণাও করতে পারবেন না এই গোপন নথিগুলো নির্বাচনে কতটা প্রভাব ফেলবে। যারা হিলারিকে সমর্থন করেন তারা এসব নথি দেখলে কতটা ক্ষুব্ধ হবেন সে বিষয়ে আপনাদের কোনো ধারণাই নেই।

তবে এর আগে হিলারির বিরুদ্ধে বেশ কিছু বিষয়ে সমালোচনায় জড়িয়ে পড়েছিলেন অ্যাসেঞ্জ। ব্যক্তিগত বিদ্বেষের কারণেই তিনি হিলারির নির্বাচনী প্রচারণার গোপন তথ্য প্রকাশ করতে চাইছেন কিনা সে বিষয়েও প্রশ্ন রয়েছে।

তবে এসব অভিযোগ অস্বীকার করেছেন অ্যাসেঞ্জ। তিনি জানান, হিলারির সঙ্গে তার ব্যক্তিগত কোনো বিদ্বেষ নেই। আর তিনি হিলারির ক্ষতি করার কথাও কখনো ভাবেননি।

তিনি বলেন, আমি কখনো বলিনি যে হিলারির ক্ষতি করব। আমি এধরনের কোনো কিছু চিন্তাও করিনি। হয়তো কেউ এ ধরনের কথা ছড়াচ্ছে। তবে তাদের কাছে হিলারির নির্বাচনী প্রচারণার যেসব তথ্য ছিল তার মধ্যে বেশ কিছু খুব মজার বলে জানিয়েছেন তিনি।

টিটিএন/এমএস

আরও পড়ুন