ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

রাশিয়ার মধ্যস্থতায় অবরুদ্ধ আলেপ্পো ছাড়ছেন বেসামরিক নাগরিকরা

প্রকাশিত: ০২:১৫ পিএম, ৩০ জুলাই ২০১৬

রাশিয়ার মধ্যস্থতায় চারটি মানবিক করিডোর ব্যবহার করে সিরিয়ার অবরুদ্ধ আলেপ্পোর পূর্বাঞ্চল ছাড়ছে কয়েক ডজন বেসামরিক পরিবার। শনিবার সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়েছে।

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সানা বলছে, অস্থায়ী আশ্রয়কেন্দ্রে বাসে নিয়ে যাওয়া হচ্ছে বেসামরিক নাগরিকদের। বেশ কিছু বিদ্রোহীও সরকারি বাহিনীর কাছে আত্মসমর্পণ করেছে বলে সংবাদমাধ্যমটি জানিয়েছে।

এর আগে বৃহস্পতিবার শহরটি ছাড়তে বেসামরিক নাগরিক ও বিদ্রোহীদের জন্য আলেপ্পোর চারটি করিডোর খুলে দেয়ার ঘোষণা দেয় সিরিয়া সরকারের অন্যতম মিত্র রাশিয়া। রাশিয়ার এ সিদ্ধান্তকে স্বাগত জানায় জাতিসংঘ, যুক্তরাষ্ট্রনহ অন্যান্য মানবিক সংস্থা।

যুক্তরাষ্ট্র বলছে, বেসামরিক নাগরিকদের আলেপ্পো থেকে সরিয়ে নেয়ার এ উদ্যোগের ফলে শহরটির বিদ্রোহীদের আত্মসমর্পণে বাধ্য করার চেষ্টা করা যেতে পারে। শুক্রবার ওই করিডোর নিয়ন্ত্রণের দায়িত্ব জাতিসংঘের কাছে দিতে রাশিয়ার প্রতি আহ্বান জানান সিরিয়ায় নিযুক্ত জাতিসংঘের দূত।  

সানা বলছে, শনিবার সকালে ওই করিডোর ব্যবহার করে কয়েক ডজন পরিবার শহরটি ছেড়ে গেছে। সেনাবাহিনীর নিরাপত্তা বেষ্টনীর মাধ্যমে বাসে তাদের অস্থায়ী আশ্রয় কেন্দ্রে নেয়া হয়েছে। কিছু বিদ্রোহী যোদ্ধা অস্ত্র সমর্পণ করে কর্তৃপক্ষের কাছে আত্মসমর্পণ করেছে।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ অস্ত্র জমা দিয়ে আগামী তিন মাসের মধ্যে আত্মসমর্পণকারী বিদ্রোহীদের সাধারণ ক্ষমার ঘোষণা দিয়েছেন।  

যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার পর্যবেক্ষণকারী গোষ্ঠী সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলছে, সালাহয়েদ্দিন এলাকার করিডোর ব্যবহার করে বেশ কিছুসংখ্যক পরিবার আলেপ্পো ত্যাগ করেছে।

এসআইএস/আরআইপি

আরও পড়ুন