ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

পদত্যাগ করছেন লেবার পার্টি নেতা করবিন

প্রকাশিত: ১১:৫১ এএম, ২৪ জুলাই ২০১৬

যুক্তরাজ্যের লেবার পার্টি নেতা জেরেমি করিবন ও ছায়া চ্যান্সেলর জন ম্যাক ডোনেল শিগগিরই পদত্যাগের ঘোষণা দিয়েছেন। ম্যাক ডোনেল বলেছেন, আগামী সাধারণ নির্বাচনে ক্ষমতাসীন লেবার পার্টি পরাজিত হলে তারা পদত্যাগ করবেন।

ব্রিটেনের সাধারণ নির্বাচনে হেরে যাওয়ার পর ক্ষমতা ছেড়ে দেয়ার নজির বেশ পুরনো। তবে নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতার আগে ক্ষমতাসীন দল এ ধরনের প্রতিশ্রুতি দেয়া থেকে বিরত থাকে। কেননা ক্ষমতাসীন দল যে হারতে যাচ্ছে, প্রকাশ্যে তা স্বীকার করে না। এ ছাড়া ছায়া চ্যান্সেলরের পদত্যাগেরও কোনো নজির নেই দেশটিতে।

তবে বিবিসিওয়ানের অ্যান্ডু মারের এক অনুষ্ঠানে জন ম্যাক ডোনেল ও করিবন পরাজয়ের পর পদত্যাগ করবেন কিনা এমন এক প্রশ্নের জবাবে পদত্যাগের ইঙ্গিত দিয়েছেন ছায়া চ্যান্সেলর। তিনি বলেছেন, এটি অনিবার্যভাবেই হবে।

দলে থেকে কিছু নেতাকে বাদ দেয়ার বিষয়ে ছায়া চ্যান্সেলর জন ম্যাক ডোনেল বলেন, আমাদেরকে এটি এখনই বন্ধ করতে হবে। দলের ভেতরে একটি ছোট্ট অংশ আছে যারা করবিনকে বাদ দেয়ার পক্ষে, এরা আমাদের দলকে ধ্বংস করতে চায়। আমরা তাদেরকে ঠেকিয়েছি। ঐক্যবদ্ধ হয়েছি।

তবে ম্যাকের সমালোচনা করে টুইট করেছেন লেবার দলের এমপি গ্রাহাম জোনস। তিনি লিখেছেন, রাজনীতির রত্ন ম্যাক ডোনেল। আপনার কাছে এমন একটি জিনিষ বিক্রি করবে; যেটাতে নিজের বিশ্বাস নেই।  

দেশটিতে সর্বশেষ কোনো প্রধান দল সাধারণ নির্বাচনে হেরেছিল ১৯৮৭ সালে। কিন্তু ক্ষমতা থেকে বিদায় নেয়নি সেসময়ের ক্ষমতাসীন দল।

এসআইএস/এবিএস

আরও পড়ুন