ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

তুরস্কে ইউরোপীয়ান কনভেনশন অন হিউম্যান রাইটসের নীতিমালা স্থগিত

প্রকাশিত: ০১:০০ পিএম, ২১ জুলাই ২০১৬

ব্যর্থ সেনা অভ্যুত্থানের পর তুরস্কে জরুরি অবস্থা চলাকালীন ইউরোপীয়ান কনভেনশন অন হিউম্যান রাইটসের (ইসিএইচআর) নীতিমালা বাস্তবায়ন সাময়িকভাবে স্থগিত করেছে দেশটির সরকার। দেশটির সংবাদমাধ্যম এনটিভির বরাত দিয়ে ব্রিটিশ দৈনিক দ্য ইন্ডিপেনডেন্ট বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

তুরস্কের উপ-প্রধানমন্ত্রী নুমান কুর্তুলমুস বলেছেন, প্যারিসে গত নভেম্বরে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) হামলার পর ফ্রান্স একই ধরনের পদ্ধতি অনুসরণ করেছিল। তুরস্কও একই ধরনের কাজ করবে।

এর আগে, দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেন, তিন মাসের জন্য জারি করা জরুরি অবস্থা অভ্যুত্থান চেষ্টাকারীদের বিরুদ্ধে দ্রুত এবং অধিক দক্ষতার সঙ্গে ব্যবস্থা নিতে কর্তৃপক্ষকে সক্রিয় করবে।  

নুমান কুর্তুলমুস তুর্কি সংবাদমাধ্যম এনটিভিকে বলেন, তুরস্কে জরুরি অবস্থা এক থেকে দুই মাসের মধ্যে শেষ হতে পারে। অভ্যুত্থানের সময় কাঠামোগত ও কর্মকর্তাদের ব্যক্তিগত ব্যর্থতাকে দায়ী করেছেন তিনি। একই সেনাবাহিনীতে পুনসংস্কারের কাজ প্রক্রিয়াধীন বলে জানান এই উপ-প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, শুক্রবার রাতে তুরস্কে সামরিক অভ্যুত্থানের চেষ্টা করে দেশটির সেনাবাহিনী। এ ঘটনায় বেসামরিক নাগরিকসহ তিন শতাধিক মানুষের প্রাণহানি ঘটেছে।

এ ছাড়া সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা ও সেনা সদস্য এবং বিচার বিভাগের কর্মকর্তাসহ আটক করা হয়েছে অন্তত ১৯ হাজারের বেশি। বরখাস্ত করা হয়েছে ৫০ হাজার সরকারি কর্মকর্তা ও কর্মচারীকে। বুধবার রাজধানী আঙ্কারায় দেশটির জাতীয় নিরাপত্তা কাউন্সিল ও কেবিনেট বৈঠকে দেশটিতে তিন মাসের জরুরি অবস্থা জারির সিদ্ধান্ত হয়।

এসআইএস/

আরও পড়ুন