ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

পূর্ণাঙ্গ যুদ্ধবিরতি মানবে না হামাস

প্রকাশিত: ০৬:৫০ এএম, ২৪ জুলাই ২০১৪

হামাসের একজন নেতা খালেদ মেসহাল বলেছেন, তিনি ইসরায়েলের সাথে সম্পূর্ণ ভাবে যুদ্ধবিরতি মেনে নেবেন না যতক্ষণ না ঐ অঞ্চল থেকে দীর্ঘ দিনের অবরোধ তুলে নেওয়া না হয়। তবে মেসহাল বলেছেন তিনি মানবিক যুদ্ধবিরতি যেটাকে বলে সেটা মানতে রাজি আছেন।

এদিকে এক ভোটাভুটির মাধ্যমে জাতিসংঘের মানবাধিকার কমিশন গাযায় ইসরায়েলিদের সহিংসতা চালানোর যে অভিযোগ উঠেছে তার তদন্ত শুরু করার ব্যাপারে একমত হয়েছে।

খালেদ মেসহাল বলেছেন, তাদের দেওয়া শর্তগুলো যতক্ষণ বাস্তবায়ন করা হবে না ততক্ষণ হামাস দীর্ঘস্থায়ী অস্ত্র বিরতির প্রস্তাব নাকচ করবে।

শর্ত গুলোর মধ্যে রয়েছে- গাজার ওপর থেকে আট বছরের অর্থনৈতিক অবরোধ তুলে নেওয়া এবং মিশরের সাথে রাফা সীমান্ত খুলো দেওয়া এবং ফিলিস্তিনি বন্দিদের মুক্ত করে দেওয়ার দাবি গুলো রয়েছে।

সেসহাল আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আওভান জানান যেন গাজাতে তারা ওষুধ, জ্বালানি এবং অন্যান্য প্রয়োজনীয় বস্তু সরবরাহ করে।

খালেদ মেসহালের এই বক্তব্য এমন এক সময়ে আসলো যখন গাযাতে ভয়াবহ সহিংসতা অব্যাহত রয়েছে।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, ইসরায়েলের স্থল হামলার মুখে প্রায় পাঁচ হাজারের মত ফিলিস্তিনি দক্ষিণের খুজা শহর থেকে পালিয়ে গেছে।

ফিলিস্তিনের স্বাস্থ্য বিভাগ থেকে বিভিন্ন সূত্র জানাচ্ছে বুধবার পর্যন্ত মৃতের সংখ্যা ৬৯০ জনের বেশি দাঁড়িয়েছে।

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ইসরায়েল ও ফিলিস্তিনি নেতাদের সাথে আলোচনা করে সমস্যা সমাধানের ব্যাপারে চেষ্টা করছেন।

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সাথে বৈঠক শেষে রামাল্লায় এক সংবাদ সম্মেলনে তিনি বলছেন প্রেসিডেন্ট আব্বাস সমাধানের পথটি জানেন।

তাই আমরা একটা অস্ত্র বিরতির জন্য চেষ্টা চালিয়ে যাবো। আমি বলতে পারি গত ২৪ ঘণ্টায় আমাদের লক্ষ্যের দিকে বেশ অগ্রসর হয়েছি।

এদিকে জাতিসংঘের মানবাধিকার কমিশন জেনেভাতে গাযাতে যুদ্ধাপরাধ হচ্ছে এমন অভিযোগের তদন্ত করার জন্য ভোট দিয়েছে।

এ পদক্ষেপকে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর মিডিয়া অফিস থেকে নিন্দা জানানো হয়েছে।

ইসরায়েলের বিচার বিভাগের মন্ত্রী এর আগে বলেছিলেন, তার দেশ আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী কাজ করছে।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক শীর্ষ কর্মকর্তা নাভি পিল্লাই গাযায় ইসরায়েলের সামরিক অভিযানের নিন্দা করে বলেছেন এই অভিযানে ইসরায়েল যা করেছে তা যুদ্ধাপরাধ হিসাবে গণ্য হতে পারে।

গাযায় ইসরায়েল তার অভিযান শুরু করে ৮ই জুলাই এই ঘোষণা দিয়ে যে গাযা থেকে ইসরায়েলকে লক্ষ্য করে চালানো রকেট হামলা প্রতিহত করার উদ্দেশ্যে তারা এই অভিযান চালাচ্ছে। বিবিসি