ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইরানে পশ্চিমা ফ্যাশনের প্রভাব

প্রকাশিত: ০৪:১৭ এএম, ২০ জুলাই ২০১৬

ইরানে পশ্চিমা ফ্যাশনের প্রভাব বেশ ভালোভাবেই লক্ষ্য করা যাচ্ছে। আর একারণেই পোশাকের ওপর ইংরেজি শব্দ লেখার পশ্চিমা ফ্যাশনের বিরুদ্ধে ইরানের সরকারি গণমাধ্যমে প্রবল সমালোচনা শুরু হয়েছে। খবর বিবিসির।

ইরানের রাষ্ট্রনিয়ন্ত্রিত টেলিভিশন চ্যানেল টু-তে সম্প্রতি একটি রিপোর্ট প্রচারিত হয়েছে যেখানে এ ধরনের ফ্যাশনকে নোংরা, ধর্মবিরোধী এবং শয়তান-পূজারি বলে উল্লেখ করা হয়েছে।

ওই প্রতিবেদনেএমন সব লোককে তুলে ধরা হয়েছে যাদের পোশাকে ইংরেজিতে নানা ধরনের শব্দ যেমন- love, no rules এবং Friday Night লেখা রয়েছে।

গণমাধ্যমের খবরে পোশাকে এধরনের শব্দ ব্যবহারের তীব্র নিন্দা জানানো হয়েছে।

ব্রিটেনে দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন একটি স্লোগান হচ্ছে, Keep calm and carry on যার বাংলা অর্থ দাঁড়ায়- শান্ত থাকুন এবং নিজের কাজ চালিয়ে যান।

ইরানের হাল ফ্যাশনে আজকাল এই স্লোগানটিকে নানাভাবে ব্যবহার করা হচ্ছে। শুধু তাই নয় ওই স্লোগানকে ভিন্নভাবেও ব্যবহার করা হচ্ছে যেমন-Keep calm and I`m Queen.

তবে ইরানের গণমাধ্যমের খবরে এসব স্লোগানের ভিন্ন ব্যাখ্যা করে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে মেয়েলি ধাঁচের ছেলেদের কুইন বলে ডাকা হয়। তাই এই স্লোগানটি তাদের দেশের জন্য শোভন নয়।

ইরানের ব্যবসায়ীরা সরকারি গণমাধ্যমের এই আচরণে অবাক হয়েছেন। এধরনের পোশাক ব্যবহারে ক্রেতা-বিক্রেতা এবং ব্যবসায়ীদের মধ্যে বেশ মতভেদ লক্ষ্য করা গেছে।

টিটিএন/পিআর

আরও পড়ুন