ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

তুরস্কে ৮৫ জেনারেলের কারাদণ্ড

প্রকাশিত: ১২:১৮ পিএম, ১৯ জুলাই ২০১৬

তুরস্কের রাষ্ট্রীয় গণমাধ্যম বলছে, ব্যর্থ সেনা অভ্যুত্থানে জড়িত সন্দেহে তুরস্কের একটি আদালত দেশটির ৮৫ জেনারেল ও অ্যাডমিরালকে কারাদণ্ডের আদেশ দিয়েছেন। মঙ্গলবার এক ডজনেরও বেশি কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। আন্তর্জাতিক উদ্বেগ সত্ত্বেও দেশটিতে ধরপাকড় অব্যাহত রেখেছে সরকার।

আনাদোলু নিউজ অ্যাজেন্সি বলছে, দণ্ডপ্রাপ্তদের মধ্যে বিমানবাহিনীর সাবেক প্রধান জেনারেল একিন ওজতুর্কও রয়েছেন। শুক্রবারের অভ্যুত্থান চেষ্টার মূল হোতাদের একজন হিসেবে চিহ্নিত করা হয়েছে তাকে। এ ছাড়া তুরস্কের সেনাবাহিনীর দ্বিতীয় প্রধান জেনারেল আদেম হুদুদিকে দণ্ড দেওয়া হয়েছে।

প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান অভ্যুত্থান চেষ্টার নিন্দা জানিয়েছেন, ক্ষমতা থেকে এরদোয়ানকে বিতাড়িত করতে এই অভ্যুত্থানে তিন শতাধিক মানুষের প্রাণহানি ঘটেছে। যুক্তরাষ্ট্রে দেশটির নির্বাসিত ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেন অভ্যুত্থানে ইন্ধন দিয়েছেন বলে দাবি করেছেন এরদোয়ান।

দেশটিতে এখন পর্যন্ত সাড়ে ৭ হাজারের বেশি সাধারণ মানুষকে আটক করা হয়েছে। বরখাস্ত করা হয়েছে অন্তত নয় হাজার কর্মকর্তাকে। এছাড়া চাকরিচ্যুত করা হয়েছে প্রায় তিন হাজার বিচারককে। ইউরোপীয় ইউনিয়ন ও পশ্চিমা সামরিক জোট ন্যাটো আঙ্কারার প্রতি আইনের শাসন বজায় রাখার আহ্বান জানিয়েছে।

তুরস্কে আবারো মৃত্যুদণ্ড ফিরিয়ে আনার ইঙ্গিত দিয়েছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তবে তুরস্কের এই উদ্যোগ বাস্তবায়িত হলে তা ইইউতে যোগ দেয়ার উচ্চাকাঙ্ক্ষায় শেষ পেরেক ঠুকে দেয়া হবে বলে মন্তব্য করেছেন ইইউর নেতারা।

তুরস্কে শুক্রবার রাতে সামরিক অভ্যুত্থান চেষ্টা ব্যর্থ হয়েছে। অভ্যুত্থানে বেসামরিক নাগরিকসহ এখন পর্যন্ত তিন শতাধিক মানুষের প্রাণহানি ঘটেছে। এছাড়া সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা ও সেনা সদস্য এবং বিচার বিভাগের কর্মকর্তাসহ আটক করা হয়েছে অন্তত ১৯ হাজারের বেশি।

এসআইএস/এবিএস

আরও পড়ুন