ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

লেবাননে জিনা ঝড়ে চার শরণার্থীর মৃত্যু

প্রকাশিত: ০৬:৩৩ এএম, ০৮ জানুয়ারি ২০১৫

লেবাননে শক্তিশালী ঝড়ের আঘাতে অন্তত চার সিরীয় শরণার্থীর মৃত্যু হয়েছে। ‘জিনা’ নামক ঝড়ের আঘাতে ইতোমধ্যে লেবাননের স্কুল ও রাস্তা-ঘাট বন্ধ করে দেওয়া হয়েছে। সাময়িকভাবে বাতিল করা হয়েছে বিমানের ফ্লাইট। এ ছাড়া অব্যাহত তুষারপাত ও বৃষ্টির কারণে শিবিরগুলোতে টিকে থাকতে সংগ্রাম করতে হচ্ছে ১০ লাখেরও বেশি শরণার্থীকে।

আল জাজিরার জানায়,  মাসনা সীমান্তে মঙ্গলবার রাতে আঘাত হানা ঝড়ে তিন মাস বয়সী এক মেয়েশিশুর মৃত্যু হয়েছে। সিরিয়ার বেইতজিন গ্রাম থেকে দক্ষিণ লেবাননের সেবা এলাকায় প্রবেশের সময় আরও তিনজনের মৃত্য হয়। এর মধ্যে ছয় বছর বয়সী এক ছেলেশিশুও রয়েছে।
বেকাভ্যালি এলাকায় বুধবার প্রচুর তুষার পড়তে দেখা গেছে। ওই এলাকায় শরণার্থীদের মধ্যে শীতসামগ্রী ও খাবারের মারাত্মক সংকট লক্ষ্য করা যাচ্ছে। দ্রুত শীতসামগ্রীর না পাঠানো হলে অবস্থা ভয়াবহ আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এ ব্যাপারে জাতিসংঘের শরণার্থী সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, সেখানে শীতসামগ্রীর কিছুটা সংকট রয়েছে। তবে তাদের নিবন্ধনভুক্ত মোট ৪ লাখ ২ হাজার শরণার্থীর প্রায় ৮০ শতাংশের মাঝে পূর্বেই শীতসামগ্রী বিতরণ করা হয়েছে।

উল্লেখ্য, লেবাননে এ পর্যন্ত প্রায় ১১ লাখ সিরীয় শরণার্থী হিসেবে আশ্রয় নিয়েছে। এদের মধ্যে বেশিরভাগই মানবেতর জীবন-যাপন করছে।