ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ব্যর্থ অভ্যুত্থানের পর তুরস্কের রাজপথে জনস্রোত

প্রকাশিত: ০৩:১৮ এএম, ১৭ জুলাই ২০১৬

তুরস্কে শুক্রবার রাতের আকস্মিক অভ্যুত্থান ব্যর্থ হয়েছে। জনগণ সরকারের প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছে। অভ্যুত্থান ব্যর্থ হওয়ার পর আঙ্কারা এবং ইস্তাম্বুলের মত প্রধান শহরগুলোতে তুর্কী জনতা জাতীয় পতাকা হাতে রাস্তায় নেমে গান গেয়ে সরকারের প্রতি তাদের সমর্থন প্রকাশ করেছে। খবর বিবিসির।

শনিবার সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গেই ইস্তাম্বুলের গুরুত্বপূর্ণ জায়গাগুলো লোকে লোকারণ্য হয়ে ওঠে। তাদের সবার একটাই বক্তব্য ছিল- কিছুতেই দেশ কিংবা গণতন্ত্র সামরিক সদস্যদের হস্তগত হতে দেয়া যাবে না।

রাজধানীয় আঙ্কারায় পার্লামেন্ট ভবনের বাইরে প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান তার সমর্থকদের উদ্দেশ্যে ভাষণ দেন। সেসময় তিনি জনগণকে রাজপথে নামার আহ্বান জানান। তাকে ডাকে হাজার হাজার সমর্থক রাস্তায় নেমে আসে।

সামরিক অভ্যুত্থান চেষ্টার ষড়যন্ত্রের জন্য নির্বাসিত ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনকে অভিযুক্ত করেছে তুরস্ক। গুলেনকে তুরস্কের কাছে হস্তান্তর করার জন্য  যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানানো হয়েছে।

এ সম্পর্কে এরদোয়ার বলেন, যেহেতু যুক্তরাষ্ট্র আমাদের কৌশলগত বন্ধু রাষ্ট্র সুতরাং তারা নিশ্চয়ই পেনসিলভানিয়া থেকে গুলেনকে তুরস্কের কাছে হস্তান্তর করবে।

তবে গুলেন তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন। তিনি কোনো ধরনের সামরিক অভ্যুত্থানের সঙ্গে তার সংশ্লিষ্টতার অভিযোগ নাকচ করে দিয়েছেন।

তুরস্ক থেকে স্থানীয় সাংবাদিক সরওয়ার আলম বিবিসিকে জানিয়েছেন, আবারও বিদ্রোহের চেষ্টা হতে পারে এমন আশংকাতেই সরকারের পক্ষ থেকে মানুষকে রাজপথে নেমে আসতে বলা হয়েছে।

আর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি এ প্রসঙ্গে বলেছেন, গুলেনকে তুরস্কের কাছে হস্তান্তরের বিষয়টি বিবেচনায় আনতে হলে তার বিরুদ্ধে সুনির্দিষ্ট তথ্য প্রমাণ দেখাতে হবে ।

তিনি আরও বলেন, অভ্যুত্থান চেষ্টার পেছনে যুক্তরাষ্ট্রের সম্পৃক্ততার অভিযোগ ন্যাটো সহযোগী রাষ্ট্র দুটোর সুসম্পর্কের জন্য ক্ষতিকর হবে।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তুরস্কের এই সংকটময় মুহূর্তে অস্থিতিশীলতা তৈরি করতে পারে এমন যেকোনো ধরনের কার্যকলাপ থেকে দূরে থাকতে এবং আইনের শাসন মেনে চলতে দেশের সব দলের প্রতি আহ্বান জানিয়েছেন।

মার্কিন সরকারের এক মুখপাত্র জানান, তুর্কী সরকার আকাশসীমা বন্ধ করে দেয়ায় ইসলামিক স্টেট জঙ্গিদের বিরুদ্ধে মার্কিন ঘাঁটি থেকে বিমান হামলা স্থগিত রাখা হয়েছে ।

তুরস্কের নির্বাচিত সরকারকে সমর্থনের আহ্বান জানিয়ে জাতিসংঘে আনা একটি খসড়া প্রস্তাব মিশরের বিরোধিতার কারণে আটকে গেছে।

এদিকে, তুরস্কের বেশ কয়েকজন জেনারেল পদমর্যাদার সেনা কর্মকর্তা সহ প্রায় তিন হাজার সৈন্যকে আটক করা হয়েছে। এর আগে সামরিক এক মুখপাত্র বলেন, অভ্যুত্থান চেষ্টাকারী সেনাদের বেশিরভাগই বিমানবাহিনী, মিলিটারি পুলিশ এবং সাঁজোয়া ইউনিটের সদস্য।

একইসঙ্গে কর্তৃপক্ষ আড়াই হাজারের বেশি বিচারককে অপসারণের ঘোষণা দিয়েছে। অভ্যুত্থানে বেসামরিক নাগরিকসহ ২৬৫ জন নিহত হয়েছে।

টিটিএন/এমএস

আরও পড়ুন