ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

এরদোয়ান সমর্থকদের বিক্ষোভের মুখে পিছু হটে বিদ্রোহীরা

প্রকাশিত: ১০:৪২ এএম, ১৬ জুলাই ২০১৬

তুরস্কে আকস্মিক সেনা অভ্যুত্থানের ঘটনায় প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের হাজার হাজার সমর্থকের বিক্ষোভের মুখে সেনা বাহিনীর বিদ্রোহী অংশ ইস্তাম্বুল বিমানবন্দর থেকে সরে যেতে বাধ্য হয়েছে।

এরদোয়ানের সমর্থকদের তোপের মুখেই অভ্যুত্থানে অংশ নেয়া সেনা সদস্যদের মধ্যে ৫০ সেনা ইতোমধ্যেই সরকারের কাছে আত্মসমর্পণ করেছেন। শনিবার সকালে ইস্তাম্বুলের বোসফরাস সেতুর ওপর আত্মসমর্পণ করেছেন অভ্যুত্থানে নেতৃত্বদানকারী ওই সেনা সদস্যরা।

এছাড়া সেনা অভ্যুত্থানের সঙ্গে জড়িত থাকার অভিযোগে এখন পর্যন্ত ১ হাজার ৫৬৩ জনকে আটক করা হয়েছে।

অভ্যুত্থান প্রচেষ্টায় শুক্রবার রাত থেকে এখন পর্যন্ত ১৬১ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরো সহস্রাধিক মানুষ। সেনা অভ্যুত্থানের সঙ্গে জড়িত থাকার অভিযোগে এখন পর্যন্ত আড়াই হাজার জনকে আটক করা হয়েছে। এখন পর্যন্ত গণগ্রেফতার চলছে।

সামরিক অভ্যুত্থানের প্রচেষ্টা ব্যর্থ করতে প্রেসিডেন্ট এরদোয়ানের ডাকে সাড়া দিয়ে ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (একেপি) হাজার হাজার সমর্থক বিভিন্ন শহরের রাজপথে নেমে আসেন। তাদের প্রচেষ্টায়ই বিদ্রোহীদের অভ্যুত্থান প্রচেষ্টা ব্যর্থ হয়েছে।

এ ধরনের পরিস্থিতির পুনরাবৃত্তি ঠেকাতে সতর্ক অবস্থানে রয়েছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। এমন অস্থিতিশীল পরিস্থিতি মোকাবেলায় জনগণকে রাজপথে থাকার আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম বলেছেন, পরিস্থিতি এখন সরকারের নিয়ন্ত্রণে এসেছে। অভ্যুত্থানের প্রচেষ্টা ব্যর্থ হয়েছে এবং রাজধানী আঙ্কারার আকাশে বিমান উড্ডয়ন নিষিদ্ধ করা হয়েছে।

এরদোয়ানের সমর্থকরা রাষ্ট্রীয় প্রচার মাধ্যম টিআরটির নিয়ন্ত্রণ অভ্যুত্থানকারীদের কাছ থেকে দখল করে নিয়েছে। সমর্থকরা ইস্তাম্বুলের আন্তর্জাতিক বিমানবন্দরের ভেতরে অবস্থান নিয়েছে।

বিভিন্ন মসজিদ থেকে ফজরের নামাজের কয়েক ঘণ্টা আগে জনগণকে ‘গণতন্ত্র রক্ষার’ জন্য রাজপথে নামার আহ্বান জানানো হয়।

টিটিএন/আরআইপি

আরও পড়ুন