ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

দক্ষিণ সুদানে সংঘাত বন্ধে জাতিসংঘের আহ্বান

প্রকাশিত: ১১:৪৭ এএম, ১১ জুলাই ২০১৬

দক্ষিণ সুদানে চলমান সংঘাত বন্ধে বিভিন্ন পক্ষকে আহ্বান জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। সংঘাত যেন আরো ছড়িয়ে না পড়ে সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ারও আহ্বান জানানো হয়েছে। খবর বিবিসির।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সর্বসম্মত এক বিবৃতিতে সাম্প্রতিক এই সংঘাতের তীব্র নিন্দা জানানো হয়েছে। সংঘাতে লিপ্ত অঞ্চলগুলোতে আরো বেশি নিরাপত্তা বাহিনী পাঠানো হবে বলে জানিয়েছে নিরাপত্তা পরিষদ।

শনিবার দেশের স্বাধীনতা দিবসকে সামনে রেখে শুক্রবার প্রেসিডেন্ট সালভা কিরের সঙ্গে ভাইস প্রেসিডেন্ট রিয়েক মাচারের বৈঠক হয়। বৈঠক চলার সময়ই দুপক্ষের মধ্যে সহিংসতা শুরু হয়। গত শুক্রবার থেকে শুরু হওয়া ওই সংঘাতে এখন পর্যন্ত ২০০ মানুষ নিহত হয়েছে।

২০১১ সালে দক্ষিণ সুদান স্বাধীনতা লাভের পর থেকেই প্রেসিডেন্ট এবং ভাইস প্রেসিডেন্টের মধ্যে তিক্ত সম্পর্ক প্রকাশ পেতে শুরু করে। গৃহযুদ্ধ শেষ হবার পরও দুজনের মধ্যে চরম অবিশ্বাস ও আস্থা তৈরি হয়েছে। এর প্রভাবে দেশে ভয়াবহ সংঘর্ষের ঘটনা ঘটছে।

সংঘাতে ট্যাংকসহ নানা ধরনের ভারি অস্ত্র ও গোলাবারুদ ব্যবহার করা হচ্ছে। রাজধানী জুবায় জাতিসংঘের এক মুখপাত্র জানিয়েছেন, এই সংঘাতের কারণে শত শত মানুষ নিজেদের ঘরবাড়ি ছেড়ে পালিয়ে জাতিসংঘ পরিচালিত দপ্তরগুলোর প্রাঙ্গণে আশ্রয় নিয়েছে।

এদিকে তথ্যমন্ত্রী এক বিবৃতিতে জানিয়েছেন, জুবার পরিস্থিতি এখন সম্পূর্ণ নিয়ন্ত্রণে আছে। যেসব বেসামরিক মানুষ ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে, তাদের বাড়ি ফিরে আসার আহ্বান জানিয়েছেন তিনি।

টিটিএন/এমএস

আরও পড়ুন