ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

বাংলাদেশ থেকে দাতা সংস্থা প্রত্যাহার করতে পারে জাপান

প্রকাশিত: ১০:৩৮ এএম, ০৪ জুলাই ২০১৬

বাংলাদেশের রাজধানী ঢাকার গুলশানে হলি আর্টিজান রেস্টুরেন্টে জঙ্গি হামলায় জাপানের সাত নাগরিক নিহত ও এক জাপানি আহত হওয়ার পর বাংলাদেশ থেকে দাতা সংস্থাগুলো প্রত্যাহার করতে পারে জাপান। মার্কিন দৈনিক ওয়ালস্ট্রিট জার্নালের খবরে এমন আশঙ্কাই ব্যক্ত করা হয়েছে।

জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে পানি, স্যানিটেশন ব্যবস্থা, ভবন, সেতু-সড়ক ও রেলপথসহ কয়েক ডজন প্রকল্পের কাজ করে আসছে।

জাইকার এক মুখপাত্র জানান, সাম্প্রতিক সময়ের হত্যাকাণ্ডের পর তারা বাংলাদেশ থেকে সাহায্য সংস্থাগুলো প্রত্যাহারের চিন্তা করছেন।

শুক্রবার রাতে জঙ্গিদের হামলায় নিহত ৭ জাপানি নাগরিকের মধ্যে ছয়জনই মেট্রোরেল প্রকল্পের সমীক্ষার কাজে ঢাকায় এসেছিলেন। তারা টোকিওভিত্তিক ওরিয়েন্টাল কনসালটেন্ট গ্লোবাল কোম্পানি এবং কাতাহিরা অ্যান্ড ইঞ্জিনিয়ারস ইন্টারন্যাশনালের হয়ে কাজ করছিলেন।

নিহতদের সবাই বাংলাদেশের উন্নয়ন কাজের জন্য ঢাকায় এসেছিলেন বলে উল্লেখ করে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।

জাইকার প্রেসিডেন্ট শিনিসি কিয়াটোকা বলেন, গত অক্টোবরে দেশের উত্তরাঞ্চলে এক জাপানি নাগরিক নিহত হওয়ার পরই বাংলাদেশকে অতিরিক্ত সতর্ক থাকতে পরামর্শ দেওয়া হয়েছিল।

টিটিএন/পিআর

আরও পড়ুন