ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইইউয়ের ভেঙে পড়ার কিছু নেই : জার্মান পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: ০৯:২৯ এএম, ২৫ জুন ২০১৬

ব্রেক্সিট গণভোটের পর ব্রিটেনের ইইউ ছেড়ে যাওয়ায় ইইউয়ের ভেঙে পড়া বা অসাড় হয়ে যাওয়ার কিছু নেই। এমনটাই উল্লেখ করেছেন জার্মানির পররাষ্ট্রমন্ত্রী ফ্রাংক ওয়ালটের স্টেইসমেইয়ের।

ইউরোপীয় ইউনিয়নের ছয় সদস্য আয়োজিত বৈঠকে অংশগ্রহণকালে ওই মন্তব্য করেন তিনি। ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের সরে যাওয়ার বিষয়ে আলোচনা করতে একটি বৈঠকে অংশ নিচ্ছেন ইউনিয়নের নেতারা।

তিনি ইউরোপের নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন, তারা যেন ব্রিটেনের প্রতি কোন বিরূপ মনোভাব না রাখেন।

তিনি বলেছেন, ব্রিটেনের জনগণের সিদ্ধান্তকে আমাদের শ্রদ্ধা জানাতে হবে। ব্রিটেন চলে যাওয়ায় আমরা দুঃখিত কিন্তু এটা হতাশার সময় নয়। কারণ এখন সবাই মিলে ইউরোপকে একত্রিত রাখতে হবে। আমাদের ভেঙে পড়লে চলবে না।

তিনি আরো বলেন, আমাদের সব প্রক্রিয়া মেনে নিতে হবে এবং ব্রিটেনকে তাদের মত চলে যেতে দিতে হবে।

এদিকে, ইইউয়ে থাকা না থাকার বিষয়ে গণভোটের ফলাফলের পর ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন জানিয়েছেন, তিনি অক্টোবরে পদত্যাগ করবেন। ক্যামেরনের ওই সিদ্ধান্তের পর ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জঁ-ক্লদ ইউঙ্কার বলেছেন, ইইউ থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়া নিয়ে তিনি দ্রুত আলাপ-আলোচনা শুরু করবেন।

তার মতে, ব্রিটেনের বেরিয়ে যাওয়া নিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের পদত্যাগ করা পর্যন্ত অপেক্ষা করার কোনো মানেই হয় না।

ইইউয়ের ওই জরুরি সভায় অংশ নিচ্ছে বের্লিন, জার্মানি, ফ্রান্স, ইতালি, বেলজিয়াম, লুক্সেমবার্গ এবং নেদারল্যান্ডস। তবে ওই সভায় ব্রিটেনকে আমন্ত্রণ জানানো হয়নি।

টিটিএন/এবিএস

আরও পড়ুন