ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সেহরিতে মুসলিমদের ডেকে দেন একজন হিন্দু

প্রকাশিত: ০৩:৫৯ পিএম, ২১ জুন ২০১৬

সুবিধা লুটতে রাজনীতিবিদরা সাম্প্রদায়িকতা তৈরির চেষ্টা অহরহই করেন। কিন্তু এই রাজনীতিকদের ঠিক উল্টো চিত্র রয়েছে অনেক। পবিত্র রমজান মাসে সেহরির সময় মুসলিম প্রতিবেশিদের ঘুম থেকে ডকে দিচ্ছেন ভারতের উত্তরপ্রদেশের একজন হিন্দু ও তার ছেলে।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া ডটকমের এক প্রতিবেদনে বলা হয়েছে, গুলাব জাদব ও তার ১২ বছয় বয়সী ছেলে রমজান মাসে প্রত্যেকদিন রাত ১টায় ঘুম থেকে জেগে উঠেন। এরপর পরবর্তী দুই ঘণ্টা উত্তরপ্রদেশের মুবারকপুর গ্রামের প্রত্যেক মুসলিম পরিবারের দরজায় কড়া নাড়েন তারা। ৪৫ বছর বয়সী গুলাব জাদব মুসলিমদেরকে রমজানের সেহরি খেতে সহায়তা করতে প্রত্যেকদিন একই কাজ করেন।  

গুলাব যাদবের পিতা ১৯৭৫ সাল থেকে একই কাজ শুরু করেছিলেন। পারিবারিক ঐতিহ্য থেকে ছেলেকে নিয়ে এখন তিনি এ কাজ করে আসছেন।

গুলাব যাদব দিন মজুরের কাজ করেন। অধিকাংশ সময় কাটাতে হয় রাজধানী নয়াদিল্লিতে। পিতার শুরু করা ঐতিহ্য পালন করতে রমজান মাসে গ্রামে ফিরেন তিনি। দেশটির প্রভাবশালী সংবাদমাধ্যম এনডিটিভিকে বলেন, ‘আমি মনে করি এটি আপনাকে শান্তি দেবে। আমার বাবার পর বড় ভাই কয়েক বছর ধরে এটি করেছিলেন। তারপর আমি শুরু করেছি। এখন প্রত্যেক রমজানে আমি গ্রামে ফিরে আসি’।

আপনি দেখছেন, এটি খুবই প্রশংসনীয় কাজ। পুরো গ্রামে একবার ঘুরে আসতে ৯০ মিনিট সময়ের প্রয়োজন হয়। পরে দ্বিতীয়বারও তিনি দ্বারে দ্বারে যান। আযানের আগে প্রত্যেকেই যাতে সেহরি খান তা নিশ্চিত করেন গুলাব।

এসআইএস/এমএস

আরও পড়ুন