ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সৌদিকে দ্বীপ হস্তান্তরে মিসরীয় আদালতের না

প্রকাশিত: ০২:০২ পিএম, ২১ জুন ২০১৬

মিসরের অধীনে থাকা লোহিত সাগরের দুটি দ্বীপ সৌদি আরবের হাতে তুলে দেওয়ার সরকারি সিদ্ধান্ত বাতিল করে দিয়েছে দেশটির একটি আদালত। প্রেসিডেন্ট আব্দুল ফাত্তাহ আল-সিসি গত এপ্রিলে সৌদি আরব সফরে গিয়ে বাদশাহ সালমানকে সানাফির ও তিরান নামের দুই দ্বীপ ফিরিয়ে দেয়ার অঙ্গীকার করেন।

সরকারের এ সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে মিসরে বিক্ষোভও হয়েছে। এর মধ্যেই আদালত এ রায় ঘোষণা করেছে। খুব ছোট দ্বীপ দুটি সিনাইয়ের দক্ষিণে লোহিত সাগরের মুখে অবস্থিত। ১৯৮২ সাল থেকে এখানে কিছু মিসরীয় সৈন্য এবং জাতিসংঘের শান্তিরক্ষী মোতায়েন আছে, এ ছাড়া দ্বীপ দুটিতে কোন মানুষের বসতি নেই।

কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ হওয়ায় এই জলপথ ইসরায়েল ব্যবহার করে লোহিত সাগরে ঢোকার জন্য। দ্বীপ দুটির মূল মালিক সৌদি আরব, তারাই ১৯৫০ সাল থেকে মিসরকে এগুলো পাহারার দায়িত্ব দিয়েছিল।

ইসরায়েল ১৯৫৬ এবং ১৯৮২ সালে দুই বার দ্বীপ দুটি দখল নিলেও পরে এগুলো আবার মিসরকেই ফেরত দেয়া হয়। এর পর ২০১৬ সালে মিসরের প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ আল-সিসি সিদ্ধান্ত নেন যে দ্বীপ দুটি তিনি সৌদি আরবকে ফিরিয়ে দেবেন।

কিন্তু মিশরে তীব্র সমালোচনা ও প্রতিবাদ বিক্ষোভ শুরু হয়। যার পরিণতিতে ১৫০ জনের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড হয়েছে।

প্রতিবাদকারীদের অভিযোগ, আল-সিসি মিসরের ভুখন্ড সৌদি আরবের কাছে বিক্রি করে দিচ্ছেন। খালেদ আলি নামে একজন অধিকারকর্মী এ নিয়ে একটি মামলা করেন। মামলার রায়ে এখন মিসরের স্টেট কাউন্সিল নামের প্রশাসনিক আদালত. সিসির সিদ্ধান্ত খারিজ করে দ্বীপ দুটি মিসরের অধীনই থাকবে বলে রায় দেয়।

এসআইএস/এমএস

আরও পড়ুন