ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইউনিভার্সিটি অব জিহাদের জন্য বাজেট বরাদ্দ পাকিস্তানের

প্রকাশিত: ০১:৪১ পিএম, ১৯ জুন ২০১৬

পাকিস্তানের খাইবার পাখতুন খাওয়া প্রদেশে ‘ইউনিভার্সিটি অব জিহাদ’ নামের একটি মাদরাসার জন্য ৩০০ মিলিয়ন রুপি বরাদ্দ দিয়েছে স্থানীয় সরকার। জঙ্গিগোষ্ঠী তালেবানের সাবেক প্রধান মোল্লাহ ওমরসহ আফগান তালেবানের বেশ কয়েকজন নেতাকে মাদরাসার অ্যালামনাইতেও রাখা হয়েছে।

চলতি সপ্তাহে প্রদেশের মন্ত্রী শাহ ফরমান খাইবার পাখতুনখাওয়া অ্যাসেম্বলিতে বলেন, বার্ষিক ব্যয় মোকাবেলা করার জন্য দারুল উলুম হাক্কানিয়া নওশেরাকে ৩০০ মিলিয়ন রুপি দেওয়ার ঘোষণা দিচ্ছি।

তিনি বলেন, ইমরান খান নেতৃত্বাধীন খাইবার পাখতুন-খাওয়া প্রদেশের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সরকার ধর্মীয় প্রতিষ্ঠানে সহায়তার জন্য আর্থিক সহযোগিতা করেছে।

প্রদেশের নওশেরা জেলার আকোরা খাট্টাকের ওই মাদরাসার অ্যালামনাইয়ে আফগান তালেবানের বেশ কয়েকজন শীর্ষ নেতার নাম রয়েছে। ওই মাদরাসা থেকে তালেবানের সাবেক প্রধান মোল্লাহ ওমরকে অনারারি ডক্টরেট ডিগ্রি দেওয়া হয়েছে।

ইউনিভার্সিটি অব জিহাদ নামে পরিচিত ওই মাদরাসার অ্যালামনাইয়ে হাক্কানি নেটওয়ার্কের প্রতিষ্ঠাতা জালালুদ্দিন হাক্কানি, আল কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখার নেতা আসিম ওমর ও গত মাসে মার্কিন ড্রোন হামলায় নিহত তালেবান নেতা মোল্লাহ আক্তার মানসুর রয়েছেন।

এসআইএস/এমএস

আরও পড়ুন