ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

আবারও ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

প্রকাশিত: ০৫:০৯ এএম, ২৯ জুন ২০১৪

উত্তর কোরিয়া দেশটির পূর্ব উপকূলের সাগরে দু’টি ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে। দক্ষিণ কোরিয়া আজ(রোববার) এ খবর দিয়েছে। লক্ষ্যবস্তুতে নিপুণভাবে আঘাত হানতে সক্ষম কৌশলগত গাইডেড মিসাইলের সফল পরীক্ষা চালানর কয়েক দিনের মধ্যেই নতুন করে ক্ষুদ্র পাল্লার ক্ষেপণাস্ত্রের এ পরীক্ষা চালাল দেশটি।

সিউলের এক প্রতিরক্ষা মুখপাত্র পিয়ংইয়ং-এর আজকের ক্ষেপণাস্ত্র পরীক্ষার আর কোনো বিবরণ দিতে অস্বীকার করেছেন। অবশ্য দক্ষিণ কোরিয়ার ইওনহ্যাপ সংবাদ সংস্থা এ দুই ক্ষেপণাস্ত্রকে ৫০০ কিলোমিটার দূরবর্তী লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম ‘স্কাড’ বলে দাবি করেছে।

উত্তর কোরিয়া লক্ষ্যবস্তুতে নিপুঁণভাবে আঘাত হানতে সক্ষম কৌশলগত গাইডেড মিসাইলের সফল পরীক্ষা চালিয়েছিল বলে গত শুক্রবার খবর প্রচারিত হয়েছে। আর এর মধ্য দিয়ে কৌশলগত গাইডেড মিসাইল প্রযুক্তি সফল ভাবে অর্জনের দাবি করেছিল দেশটি।  

উত্তর কোরিয়ার অস্ত্র ভাণ্ডারে এর আগে কৌশলগত গাইডেড মিসাইল ছিল না উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন অত্যাধুনিক এ ক্ষেপণাস্ত্র ছোঁড়ার দৃশ্য প্রত্যক্ষ করেছেন। এ পরীক্ষাকে স্বাগত জানিয়ে তিনি দেশটির প্রতিরক্ষা সক্ষমতার ক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্য বলে অভিহিত করেন। এ সময়ে উত্তর কোরিয়ার আগাম হামলা চালানোর ক্ষেত্রে এ অস্ত্রের গুরুত্বের ওপর জোর দেন তিনি।  

পরমাণু বোমার পরীক্ষা চালানর দায়ে উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে জাতিসংঘ। ২০০৬, ২০০৯ এবং ২০১৩ সালে পরমাণু বোমার পরীক্ষা করেছে দেশটি। অনেকগুলো পরমাণু বোমা তৈরির উপাদান দেশটিতে মজুদ আছে বলে ধারণা করা হয়।