ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে অভিবাসন ও অস্ত্রনীতি নিয়ে নতুন বিতর্ক

প্রকাশিত: ০৪:২১ এএম, ১৪ জুন ২০১৬

যুক্তরাষ্ট্রে সমকামীদের নাইটক্লাবে বন্দুকধারীর হামলায় ৫০ জন নিহত হওয়ার পর সেখানকার অভিবাসন ও অস্ত্র ক্রয়-বিক্রয় নীতিমালা নিয়ে নতুন করে বিতর্ক শুরু হয়েছে। খবর বিবিসির।

দেশটির আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প আবারো মুসলিমদের সেদেশে প্রবেশের উপর নিষেধাজ্ঞা আরোপের দাবি তুলেছেন।

তিনি গণহারে সবাইকে যুক্তরাষ্ট্রে ঢুকতে দেয়ার অভিবাসন নীতিমালাকে এই হামলার জন্য দায়ী করছেন। অন্যদিকে ডেমোক্রেট দলের প্রার্থী হিলারি ক্লিনটন মুসলিম বিদ্বেষের জন্য ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা করেছেন। দেশটির সহজ অস্ত্র ক্রয়ের নীতিমালার বিরুদ্ধেও অবস্থান নিয়েছেন তিনি।

পুরো যুক্তরাষ্ট্র জুড়ে এখনো মানুষ ফ্লোরিডা হামলার রেশ সামলে ওঠার চেষ্টা করছেন। ফ্লোরিডা জুড়ে এখনও শোকের মাতম চলছে।

ওই এলাকায় নিহতদের জন্য একটি বিশেষ স্মরণসভার আয়োজন করা হচ্ছে।

মার্কিন অভিবাসন নীতিমালা একেবারেই অকার্যকর বলে উল্লেখ করেছেন ট্রাম্প। তার মতে মতিনের মত একজন হামলাকারী যুক্তরাষ্ট্রে ছিলো কারণ তার পরিবারকে যুক্তরাষ্ট্রে ঢুকতে দেয়া হয়েছিল।

তিনি আরো বলেন, এখন যে মার্কিন অভিবাসন নীতিমালা রয়েছে তাতে গণহারে যুক্তরাষ্ট্রে মানুষজনকে আসতে দেয়া হচ্ছে এবং সে বিষয়টির বিরুদ্ধে এখন জোরালো ব্যবস্থা নেয়া উচিত।

মার্কিন অভিবাসন নীতিমালা দেশটির নাগরিকদের নিরাপত্তা বিরোধী বলে মনে করেন তিনি। এদিকে, হিলারি ট্রাম্পের বিরোধীতা করে বলছেন, যুদ্ধের ময়দানে যেসব অস্ত্রের ব্যবহার চলে সেগুলোর কোন জায়গা নেই মার্কিন শহরের রাস্তাঘাটে।

এফবিআইএর মতো গোয়েন্দা সংস্থার সন্দেহভাজনের তালিকায় যে ব্যক্তির নাম ছিল সে কিভাবে কোন প্রশ্ন ছাড়াই দোকানে গিয়ে অস্ত্র কিনল সেটা্ নিয়ে এখন প্রশ্ন করা উচিত। এমনটাই মন্তব্য করেছেন হিলারি।

টিটিএন/পিআর