ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

বার্ড ফ্লু : হংকংয়ে সতর্কতা জারি

প্রকাশিত: ০৮:১০ এএম, ২৯ ডিসেম্বর ২০১৪

হংকংয়ের হাসপাতালগুলোতে রবিবার বার্ড ফ্লু সতর্কতা জারি করা হয়েছে। ডাক্তারি পরীক্ষায় এক নারীর শরীরে ভয়াবহ বার্ড ফ্লু ভাইরাস শনাক্ত এবং তার অবস্থা ক্রমেই গুরুতর হওয়ার প্রেক্ষাপটে এ সতর্কতা জারি করা হয়েছে।

প্রায় দুই সপ্তাহ আগে চীনের দক্ষিণাঞ্চলের সেনঝেন নগরী থেকে দেশে ফেরার পর ৬৮ বছর বয়সী ওই নারী গত ২৫ ডিসেম্বর হাসপাতালে ভর্তি হন। তবে কোথা থেকে কিংবা কিভাবে তিনি বার্ড ফ্লু রোগাক্রান্ত হয়েছেন তা নিশ্চিত হওয়া যায়নি।

হংকংয়ে ইতোপূর্বে ১০ জনকে পরীক্ষা-নিরীক্ষা করে তাদের শরীরে বার্ড ফ্লু ভাইরাস পাওয়া গেছে। এদের মধ্যে তিন জনের প্রাণহানি হয়েছে। হংকংয়ের স্বাস্থ্য সুরক্ষা কেন্দ্রের (সিএইচপি) তথ্যানুযায়ী, তারা সবাই চীন থেকে এ রোগে আক্রান্ত হয়েছেন। ২০১৪ সালের শুরুতে হংকংয়ে প্রথম বার্ড ফ্লু ভাইরাস ধরা পড়ে। এ রোগের বিস্তার ঠেকাতে হংকংয়ের হাসপাতালগুলোতে একে ‘গুরুতর’ পর্যায়ে সতর্কতা বিবেচনা করার পরামর্শ দেয়া হয়েছে।

এ ছাড়া রোববার থেকে হাসপাতালগুলোতে পূর্ব-সতর্কতামূলক ব্যবস্থাও গ্রহণ করা হবে। হাসপাতালগুলোতে সাক্ষাতের সময় সীমিত করা এবং রোগীদের সঙ্গে সাক্ষাৎকালে সার্জিকাল মাস্ক ব্যবহার করা বাধ্যতামূলক করা হচ্ছে।

হংকংয়ের স্বাস্থ্যমন্ত্রী কো উইং-ম্যান বলেছেন, বার্ড ফ্লু আক্রান্ত নারী চীনের শেনঝেনে দুই বন্ধুর সঙ্গে ছিলেন। সেখানে তিনি বাসায় রান্না করা মুরগির মাংস খেয়েছেন। তবে তার বিশ্বাস, বাজারের জীবন্ত মুরগি থেকে তিনি বার্ড ফ্লুতে আক্রান্ত হননি।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, তিনি এখনও নিবিড় পরিচর্যা কেন্দ্রে রয়েছেন এবং তার অবস্থা গুরুতর। জানুয়ারিতে চীনের দক্ষিণাঞ্চলের গুয়াংডং প্রদেশ থেকে হংকংয়ে আমদানি করা মুরগিতে বার্ড ফ্লু ভাইরাস শণাক্ত হওয়ার পর ২০ হাজার মুরগি মেরে ফেলা হয়।